সেনাবাহিনীতে সমকামিদের জায়গা নেই: ভারতীয় সেনাপ্রধান

১০ জানুয়ারি ২০১৯, ৪:৫০:১৬

শীর্ষ আদালত স্বীকৃতি দিলেও সেনাবাহিনীতে সমকামিদের কোনও জায়গা নেই বলে জানিয়ে দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে তিনি এ কথা জানান।

ভারতীয় সেনাপ্রধান সেনাপ্রধান বলেন, শীর্ষ আদালত যতই মান্যতা দিক সেনাবাহিনীতে তা অপরাধ বলেই গণ্য হবে। যেভাবে সেনাবাহিনীতে ব্যাভিচারের কোনও জায়গা নেই এবং সেনা আইন অনুযায়ী সেটা অপরাধ বলেই বিবেচিত হয়। সমকামের ক্ষেত্রেও একই আইন কার্যকর হবে।

তিনি জানান, যে জওয়ানরা সীমান্তে রয়েছেন তারা কোনওভাবেই যাতে পরিবারকে নিয়ে চিন্তিত না থাকেন সেটা সবার আগে নজরে রাখতে হয়। সে কারণেই কোনও রকম ব্যভিচার এখানে বরদাস্ত করা হয়না। সমকামি অথবা রূপান্তকামীদের জন্য এই নিয়ম কার্যকর করা হবে।

একই সঙ্গে জওয়ানদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে রক্ষণশীল হতে হবে বলে জানিয়েছেন বিপিন রাওয়াত। বলেন, সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি হয়তো করা হবে না, তবে জওয়ানরা যাতে সোশ্যাল মিডিয়ার ব্যবহারে সতর্ক হন সেদিকে নজর রাখা হবে। গঠনমূলক কাজে ব্যবহার করতে হবে সোশ্যাল মিডিয়া। সে জন্য জওয়ানদের সচেতনও করা হচ্ছে।

কারণ গত কয়েক বছরে ভারতীয় জওয়ানদের সোশ্যাল মিডিয়ায় ট্র্যাপে ফেলার প্রবণতা বেড়েছে। তার মোকাবিলাতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: