প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

বৈষম্য টিকিয়ে রাখতেই অগণতান্ত্রিক ব্যবস্থা : রেহমান সোবহান

কারেন্ট নিউজ বিডি   ৭ মার্চ ২০১৮, ১০:৪৬:২১

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেছেন, অর্থনৈতিক বৈষম্য টিকিয়ে রাখতেই দেশে আজকে অগণতান্ত্রিক ব্যবস্থা চালু রাখা হয়েছে। রাজনীতির গণতন্ত্রায়নের জন্য সংগ্রাম গড়ে তুলতে হবে।

সিপিবির ৭০ বছর উপলক্ষে মঙ্গলবার বিএমএ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, আজ তোতা পাখির মত ‘স্বাধীনতার চেতনা’ শব্দটি ব্যবহার হলেও আসলে স্বাধীনতার চেতনা কী, সেটি বুঝতে হবে। তিনি প্রশ্ন রেখে বলেন, সেই বৈষম্যহীন সমাজব্যবস্থা কি আজ প্রতিষ্ঠিত হয়েছে?

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

রেহমান সোবহান বলেন, মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশগ্রহণকারীদের অধিকাংশই ছিল মেহনতি মানুষ। বর্তমান বাংলাদেশে যে ৭ শতাংশ প্রবৃদ্ধি হচ্ছে তার পেছনে রয়েছে শ্রমিক-কৃষক মেহনতি মানুষের অবদান। বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকরা, প্রবাসী শ্রমিকরা দেশে বৈদেশিক মুদ্রা আনছে। কৃষকরা কৃষি উৎপাদন পাঁচগুণ বাড়িয়েছে। কিন্তু অর্থনৈতিক উন্নয়নের ফল প্রকৃত উৎপাদকরা পাচ্ছে না। প্রকৃত উৎপাদক কৃষক-শ্রমিকরা যাতে উন্নয়নের সুফল ভোগ করতে পারে সে জন্য লড়াই গড়ে তুলতে হবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের আগে এখানে তীব্র বৈষম্য ছিল। এসবের বিরুদ্ধে সাধারণ জনগণকে খুব সহজেই বঙ্গবন্ধু সম্পৃক্ত করতে পেরেছেন তার অসামান্য গুণের কারণে। কিন্তু তিনি তো বামপন্হী ছিলেন না। তিনি শোষণের মর্মব্যাথা বুঝেই সাধারণের পক্ষে কাজ করেছেন, যা তাকে অনেক উচুস্থানে নিয়ে যায়। এছাড়া বঙ্গবন্ধু এবং মরহুম তাজউদ্দিন আহমেদও সাদামাটা জীবন যাপন করতেন।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আওয়ামী লীগ এবং বিএনপি লুটেরা ধনিক শ্রেণির দলে পরিণত হয়েছে। আওয়ামী লীগ বিএনপির সাথে পাল্লা দিয়ে মৌলবাদকে প্রশ্রয় দিচ্ছে। রাজনীতিতে আদর্শ নিচে পড়ে গেছে। যারা ভাবেন, ভেতর থেকে আওয়ামী লীগকে পরিবর্তন করা যাবে তারা ভুল ভাবছেন। কমিউনিস্টদের বাম বিকল্প গড়ে তোলার সংগ্রাম এগিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, কমিউনিস্টদের মানুষের মধ্যেই থাকতে হবে। একটা জেনারেশনকে দেশের স্বার্থে নিয়োজিত হতে হবে। নেপালে কমিউনিস্টরা এক পার্টি হতে পারলে বাংলাদেশেও সকল কমিউনিস্টরা মিলে এক পার্টি হতে পারবে না কেন? এ সময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এক পার্টি গড়ার আহ্বান জানান তিনি।

খালেকুজ্জামান বলেন, শোষণমুক্তির পরিবর্তে বৈষম্য বেড়েছে। দ্বি-দলীয় লুটপাটতন্ত্রের অচলায়তন ভাঙতে কমিউনিস্ট পার্টিসহ আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাম মোর্চার সমন্বয়ক মোশরেফা মিশু, সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম প্রমুখ বক্তব্য রাখেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: