প্রচ্ছদ / সাজ-ফ্যাশন / বিস্তারিত

লাল রঙ নারীদের পুরুষের চোখে আকর্ষনীয় করে তোলে

৮ ফেব্রুয়ারি ২০১৯, ৫:৪৫:০৬

লাল রঙ! সবার কাম্য ও প্রিয়। অনেকেই এঁকে ভালবাসার, রোমান্সের, প্রেমের, সাহসে, বিপদের ও আরো অন্যান্য ভাবে আখ্যায়িত করেছেন। লাল রঙের অপরূপ সৌন্দর্য মাধুরী বিস্মিত করে আমাদের, তবে জানেন এর একটি অন্যরকম তাৎপর্য? লাল যে নারীকে আরো মহনীয় করে তোলে?

হয়ত আপনার প্রিয় রঙ নীল কিংবা বেগুনি। তাই পছন্দ অনুযায়ী সেই রঙের পোষাকই পরেন বেশি। কিন্তু সাম্প্রতি এক গবেষনায় যা বেরিয়ে এসেছে তা দেখে আপনি দ্বিধায় পড়ে যাবেন। আপনাকে কি আকর্ষনীয় মনে করে পুরুষরা? আপনাকে কি মানায় ঐ রঙ্গে যা আপনার পছন্দ? এমন চিন্তা হওয়াটাই স্বাভাবিক। এর উপর যদি জানতে পারেন নারীদের কে লাল একধাপ বেশি কাম্য করে তোলে।

গবেষণার ফলাফল টা ছিল এমন যে নারীকে লাল রঙ্গে মহনীয় ও লোভনীয় দেখায়। অনেক বেশি সুন্দর ও আকর্ষণীয় ও বটে। কেননা, এতদিন লাল রঙ-কে শুধু সাহস, উৎসর্গ, শক্তি আর চেতনা ও কামের রঙ হিসাবে বর্ণনা করা হতো। কিন্তু গবেষনায় দেখা যাচ্ছে, লাল রঙ নারীদের পুরুষের চোখে অনেক বেশি আকর্ষনীয় করে তোলে।

ইউরোপিয়ান জার্নাল অব স্যোশাল সাইকোলজি-তে গবেষক দলের প্রধান স্টিভেন জি ইয়ং লিখেছেন, সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে নারী-পুরুষের যৌন মিলনে রঙের একটি বড় ভূমিকা আছে। সুন্দরী নারীরা লাল পোশাক পরলে পুরুষের চোখে আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠেন। তবে পুরুষ দৃষ্টি যাকে অসুন্দর মনে করে, তাঁদের ক্ষেত্রে লাল পরিধান কোনো প্রভাব ফেলে না।

তাই নারীদের যৌন উত্তেজনার সাথে যেহেতু গাল, ঠোঁট, গলা, বুক ইত্যাদি অঙ্গ রক্তাভ হয়ে যাওয়ার একটি সম্পর্ক আছে, তাই লাল রঙটি তাঁদেরকে বিপরীত লিঙ্গের চোখে আবেদনময়ী করে। কাজেই, পুরুষদেরকে আকর্ষণ করতে চাইলে লাল রঙ হতে পারে সুন্দরী নারীদের অব্যর্থ হাতিয়ার। এমনকি লাও রঙের প্রসাধনী লিপ্সটিক, শেড কিংবা অর্নামেন্টস গুলোও নারী কে আবেদনময়ী করে তোলে।

লাল রঙের পোশাকের সাথে রয়েছে যৌনতার একটি প্রত্যক্ষ সংযোগ। কেবল লাল পোশাক নয়, লাল রঙের কিছু নারীর সাথে থাকলেও তা পুরুষকে সমানভাবে আকর্ষণ করে! না, এই কথা আমরা বলছি না। নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটি-এর একটি গবেষণায় উঠে এসেছে এমন চমকপ্রদ তথ্য। গবেষণা বলছে, লাল পোশাকে নারী হয়ে ওঠেন পুরুষের জন্য অনেক বেশি আকাঙ্ক্ষিত। তবে লাল রঙ পরলেই কোন নারী আকর্ষণীয় হয়ে ওঠেন না। বরং বলা ভালো, আকর্ষণীয় নারীদের যৌন আবেদন আরও বাড়িয়ে দেয় লাল রঙের পোশাক।

মডেল: শ্রীন চক্রবর্তী, ছবি: রেড হার্ট এন্টারটেইনমেন্ট

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: