প্রচ্ছদ / ময়মনসিংহ / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

সরিষাবাড়ীতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে শিশুর মৃত্যু

কারেন্ট নিউজ বিডি   9 February 2019, 10:10:32

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে সুনিত রায় নামে পনের মাস বয়সের এক ছেলেশিশু মারা গেছে। আজ শনিবার সকালে সরকারি কর্মসূচির ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর ওই শিশুর বমি ও পাতলা পায়খানা শুরু হয় এবং বিকেলে মারা যায়। শিশুটি সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার (সাকমো) সুরভিত রায়ের ছেলে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর আক্রান্ত আরও পাঁচ শতাধিক শিশুদের নিয়ে তাদের অভিভাবকরা সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে যায় বলে স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

খোঁজ নিয়ে জানা গেছে, দেশব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে আজ শনিবার বেলা ১১টার দিকে সরিষাবাড়ী পৌরসভার গণময়দান এলাকায় অস্থায়ী ক্যাম্পে অন্যান্য শিশুদের সাথে ডাক্তার সুরভিত রায়ের পনের মাস বয়সী শিশু সুনিত রায়কে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। বাসায় যাওয়ার পর থেকেই শিশুটি থেমে থেমে বমি করতে থাকে। এরপর পাতলা পায়খানায় আক্রান্ত হয় শিশুটি। বেলা সাড়ে ৩টার দিকে শিশুটিকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে ভর্তি করার কিছুক্ষণের মধ্যে অর্থাৎ বেলা ৩টা ৫৫ মিনিটে শিশু সুনিত রায় মারা যায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও কর্মচারীরা প্রথমে বিষয়টি গোপন রাখার চেষ্টা করেন। এক পর্যায়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর শিশু মারা যাওয়ার বিষয়টি ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, উপজেলার বিভিন্ন স্থানে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর কোনো কোনো শিশুর বমি হচ্ছে। আবার অনেকেরই পাতলা পায়খানা হচ্ছে। উপজেলার বিভিন্ন স্থান থেকে পাঁচ শতাধিক অভিভাবকরা তাদের আক্রান্ত শিশুদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা জন্য যাওয়া শুরু করেন। এ প্রতিবেদন লেখার সময় শনিবার রাত ৯টা পর্যন্ত আক্রান্ত শিশুদের ভিড় বাড়ছিলো। তবে জেলার স্বাস্থ্যবিভাগ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর এক শিশু মারা যাওয়ার সত্যতা স্বীকার করলেও আক্রান্ত অন্যান্য শিশুদের চিকিৎসা ও অভিভাবকদের কাউন্সেলিং চলছে বলে জানিয়েছে।

এদিকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর এক শিশু মারা যাওয়ায় জেলার স্বাস্থ্য বিভাগ বেশ তৎপর হয়ে উঠেছে। জেলার সিভিল সার্জনের নেতৃত্বে ডাক্তারদের একটি বিশেষ টিম বিকেল থেকে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে বমি ও পাতলা পায়খানায় আক্রান্ত শিশুদের চিকিৎসা দিচ্ছেন। খবর পেয়ে নিউট্রিশন ইন্টারন্যাশনাল সংস্থার জামালপুর প্রতিনিধি মাহফুজা রুমাও বিকেল থেকে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করছিলেন। স্থানীয় সাংবাদিকরা সন্ধ্যার পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ভেতরে যাবার চেষ্টা করলে স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদেরকে বাধা দেন।

জামালপুরের সিভিল সার্জন ডাক্তার গৌতম রায় আজ শনিবার রাত পৌনে ৯টার দিকে কালের কণ্ঠকে বলেন, শিশু সুনিত রায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পরই তার বমি আর পাতলা পায়খানা হয়। শিশুটি আমাদেরই এক স্টাফের সন্তান। স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে তাকে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু শিশুটির অবস্থা খুবই আশঙ্কাজনক হওয়ায় এক পর্যায়ে সে মারা যায়। আর কোনো শিশু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি নেই।

তিনি বলেন, তবে অনেক শিশুই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর অসুস্থ হয়ে পড়েছে। এক শিশু মারা যাওয়ার ঘটনা জানাজানি হলে অন্যান্য অভিভাবকদের মধ্যেও আতঙ্ক দেখা দেয়। হয়তো এ কারণেই তারা তাদের সন্তানদের চিকিৎসা নিতে আসতেছেন। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার পর কি কারণে এমন হলো তা আমরা খতিয়ে দেখছি। তবে এই মুহূর্তে কিছুই বলা যাচ্ছে না।

সূত্র: কালের কণ্ঠ

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: