For Advertisement

750px X 80px Call : +8801911140321

সিরীয়দের রক্ষায় এরদোগান-রুহানি ফোনালাপ

কারেন্ট নিউজ বিডি   ৯ মার্চ ২০১৮, ৩:১৬:৫৩

ঢাকা০৯ মার্চকারেন্ট নিউজ বিডিইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সাথে টেলিফোন সংলাপে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, সিরিয়ার পূর্ব গৌতা এলাকার পরিস্থিতি অত্যন্ত দুঃখজনক। সেখানকার সাধারণ মানুষকে রক্ষা করার জন্য ইরান ও তুরস্ককে প্রচেষ্টা চালাতে হবে।

বুধবার সন্ধ্যায় তাদের মধ্যে ফোনালাপ হয় বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। এসময় ড. রুহানি তুর্কি প্রেসিডেন্টকে বলেন, বর্তমান স্পর্শকাতর মুহূর্তে সিরিয়ার দুই মুসলিম প্রতিবেশী দেশ হিসেবে ইরান ও তুরস্ককে পূর্ব গৌতার সম্ভাব্য বিপর্যয় রোধে সাহায্য করতে এবং সেখানে যাতে টেকসই যুদ্ধবিরতি কার্যকর করা যায় সে চেষ্টা চালাতে হবে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

ইরানি প্রেসিডেন্ট বলেন, পূর্ব গৌতা থেকে সন্ত্রাসীদের পক্ষ হতে রাজধানী দামেস্ককে লক্ষ্য করে গোলাবর্ষণ বন্ধ করার পাশাপাশি সেখানে আটকে পড়া বেসামরিক নাগরিকদের নিরাপদে বের হয়ে আসার সুযোগ করে দিতে হবে। এ কাজে তুরস্ককে তার প্রভাব কাজে লাগানোর আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি।

এদিকে, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, ইরান এবং তুরস্ক হচ্ছে শয়তানের অক্ষশক্তি। আমরা এখন তাদের সঙ্গে রাশিয়া ও আরব দেশ সিরিয়ার সম্পর্কের অবসান ঘটাতে কাজ করছি। চলতি সপ্তাহে মিসর সফরকালে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে এসব কথা বলেন। গতকাল বুধবার মিসরের আল শৌরুক পত্রিকায় সৌদি যুবরাজের বক্তব্য প্রকাশিত হয়।

ইরানের বিরুদ্ধে একই রকম বক্তব্য এসেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকেও। যুক্তরাষ্ট্রে আইপ্যাকের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, ইরান ইসরাইলের অস্তিত্ব, আঞ্চলিক নিরাপত্তা ও বিশ্ব শান্তির জন্য হুমকি। মিসর ও জর্দানসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ জানে যে, ইসরাইল তাদের শত্রু নয়।

পাকিস্তানের দ্য ডন পত্রিকা জানায়, ইসরাইলি প্রধানমন্ত্রী তার ওই বক্তব্যের অন্য অংশে ইরানের বিভিন্ন শহরে সাম্প্রতিক বিশৃঙ্খলা সৃষ্টির প্রচেষ্টার প্রতিও সমর্থন জানান।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: