শুক্রবার ১৯ জুলাই, ২০১৯

বৈশাখের নতুন সাজ

কারেন্ট নিউজ বিডি   ১৩ এপ্রিল, ২০১৯ ৫:১৫:২৩

নতুন বছরকে ঘিরে প্রতিটি বাঙ্গালীর মনে জাগে নতুন প্রত্যাশা। পহেলা বৈশাখ এই দিনটি উপলক্ষ্যে বাঙালিদের থাকে হাজারো পরিকল্পনা। নতুন বছরকে বরণ করে নেওয়ার জন্য থাকে নানা বর্নীল আয়োজন।

পহেলা বৈশাখ মানে বাঙালির প্রাণের উৎসবে মেতে ওঠার নাম। মজার সব খাবার আর সাজ-পোশাকে ঘটে আনন্দের বহিঃপ্রকাশ।পহেলা বৈশাখের সাজ মানেই লাল আর সাদার সমাহার।কিছু বছর আগেও পহেলা বৈশাখের পোশাকে দেশি বাদ্য যন্ত্র আর ব্যবহার্য জিনিসের নকশার প্রাধান্য বেশী পেত। ধীরে ধীরে সে নকশায় জায়গা করে নিয়েছে বাংলার প্রকৃতি আর নানা আলপনার ছবি। লাল সাদা রঙের সঙ্গে হচ্ছে কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙের মিলন। বয়স, পরিবেশ আর অভ্যাসের সঙ্গে মিল রেখে বেছে নিতে পারেন বছরের নতুন পোশাকটি।

For Advertisement

450px X 80px

Call : +8801911140321

পহেলা বৈশাখ উৎসবটি একেবারে দেশীয় সংস্কৃতির তাই বাঙ্গালী নারীদের প্রথম পছন্দের শাড়ি হলো সুতির শাড়ি। অনেকে জামদানি বা সিল্ক শাড়ি পরতে সাচ্ছন্দ্য বোধ করেন। শাড়ির সঙ্গে ব্লাউজে থাকতে পারে গ্রামীণ আবহ। ঘটি হাতা, গলায় কুচি, লেচ ফিতায় ব্লাউজ বা প্রিন্টের যেকোনোটায় মানিয়ে যাবে।

পোশাকের সঙ্গে গয়নার বিষয় আসবেই। কেউ সম্পূর্ন ফুলেল সাজে সজ্জিত হতে চান, কেউ বেছে নেন মাটির গয়না। কেউ বা পুতি বিডস আর ইমিটেশন বেছে নেন। বাঙালী নারী অলঙ্করণে হাত ভর্তি কাচের চুড়ির জুড়ি নেই। আলতা রাঙা পাও বৈশাখী সাজে অপরিহার্য ধরা চলে। তবে দিনভর ঘোরাঘুরিতে যে সাজ আপনার জন্য স্বস্তিদায়ক সেটাই বেছে নেয়া উচিৎ। আজকের তরুণীরা আবার নানা ডিজাইনের লাল-সাদায় টপস বা সালোয়ার কামিজ বেছে নিচ্ছেন। সেখানেও ব্যবহার চলে নানা রকম গয়নার।

ছেলেদের জন্য পাঞ্জাবিই বেশি মানানসই। পাঞ্জাবির সঙ্গে চুড়িদার সালোয়ার, ধুতি পাজাম বা প্লেন কাটের পাজামা বেশ মানাই। কেউ কেউ প্যান্টের সঙ্গেও পরে নেন। পাঞ্জাবির সঙ্গে রঙিন দোপাট্টা কিন্তু খুব মানানসই। বাঙালি আবহ আনতে রঙিন গামছাও শোভা পায় ফ্যাশন সচেতন ছেলেদের গলায়। এই দিনে কেউ চাইলে ফতুয়া বা গেঞ্জিও পরতে পারেন।

বাচ্চা মেয়েদের পরাতে পারেন পাতলা সুতির শাড়ি বা সালোয়ার-কামিজ। ছেলে বাচ্চাদের পাঞ্জাবি বা ফতুয়া। শখ আর সাধ্যের মধ্যে হতে পারে আপনার পছন্দের বৈশাখী পোশাকটি।

For Advertisement

450px X 80px

Call : +8801911140321

For Advertisement

450px X 80px

Call : +8801911140321

সম্পাদক ও প্রকাশক : মোঃ হাদিউজ্জামান জহির আইটি প্রধান : রাইতুল ইসলাম
সম্পাদকীয়, বার্তা ও বানিজ্যিক কার্যালয় : ৫০৩ (নীচতলা), ওয়্যারলেস রেলগেট, মগবাজার, রমনা, ঢাকা- ১২১৭।
মোবাইল : +8801911140321
ইমেইল : cnbd2018@gmail.com

Developed by RL IT BD