প্রচ্ছদ / রুপচর্চা / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

পহেলা বৈশাখে ত্বকের যত্ন

কারেন্ট নিউজ বিডি   ১২ এপ্রিল ২০১৯, ১০:২০:৪৭

আইলো আইলো আইলো রে রঙ্গে ভরা বৈশাখ আবার আইলো রে…… রাত পোহালেই বাঙলা নবর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ। পহেলা বৈশাখের সঙ্গে বাঙালির সাজের সম্পর্ক চিরন্তন। সেই সাজের জন্য চলে নানা রকম পরিকল্পনা ও প্রস্তুতি। পহেলা বৈশাখের সাজে পরিপূণতা আনতে একটি সুন্দর, সুস্থ ত্বক খুব জরুরি। তাই বাংলা বছরের প্রথম দিনটিতে নিজেকে অপরূপ করে তুলতে আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন।

পহেলা বৈশাখের আগে ত্বকের যত্ন কেমন হওয়া দরকার, এ প্রসঙ্গে কথা হয় শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজিস্ট ডা. তাওহীদা রহমান ইরিনের সঙ্গে। তাঁর পরামর্শমতে,

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

১. এখন যেহেতু অনেক গরম ও ঝড়ো হাওয়া সবকিছুই ত্বকের সাজে বাধা হতে পারে। অতিরিক্ত গরমে ত্বক ঘেমে যায়। তাই অস্বস্তিকর অনুভূতি হয়। সকালে মেকআপ করলে দুপুর না গড়াতেই গলে যায়। মেকআপ অক্সিডাইস ( সূর্য রশ্মি বা বাতাসের সংস্পর্শে হয়ে মেকআপ নষ্ট হয়ে যাওয়া) হয়ে যায়। যেই জন্য আমরা যত সাজি হিতে হয় বিপরীত। এটি প্রতিরোধে এখন থেকে পানি ও পানি সমৃদ্ধ  খাবার গ্রহণ করুন। যেমন : তরমুজ, পেপে, আনারস, টমেটো, ডাবের পানি ইত্যাদি।

২. যাদের ত্বক তৈলাক্ত, তারা গ্লাইকোলিক ও সেলিসাইলিক এসিডযুক্ত ফেইস ক্লিনজার ব্যবহার করুন। গরম বলে ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন ব্যবহার করবেন না, এই ধারণা একেবারে ভুল। ওয়াটার বেইজ ও সেবাম রেগুলেটর ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন।

৩. এই সময় শরীরের অনাবৃত অংশগুলো অন্যান্য অংশ থেকে একটু কালো দেখায়। এ কারণে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। অন্তত দুই ঘণ্টা পর ।

৪. ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল মাস্ক ব্যবহার করতে পারেন। যেমন : শুষ্ক ত্বকের জন্য ওটমিল ও টক দইয়ের মিশ্রণে মাস্ক। স্বাভাবিক ত্বকের জন্য পেপে বা টমেটোর মাস্ক। তৈলাক্ত ত্বকের জন্য শশার মাস্ক ব্যবহার করতে পারেন। আর এগুলো ব্যবহার করা শুরু করুন এখন থেকে।

৫. বৈশাখের দিনটিতে মেকআপের ক্ষেত্রে হালকা  বেজের মেকআপ ব্যবহার করুন। এটি আপনাকে সতেজ রাখবে, অন্যকে দেকে স্বস্তির অনুভূতি।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: