প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

রুমিন নাকি নিপুণ, কে পাচ্ছেন বিএনপির নারী আসন?

কারেন্ট নিউজ বিডি   ২০ মে ২০১৯, ১:০০:৪২

একাদশ জাতীয় সংসদে বিএনপি সংরক্ষিত নারী আসন পাচ্ছে মাত্র একটি। সোমবার মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন হলেও এনিয়ে এখনও কোন সিদ্ধান্ত চুড়ান্ত হয়নি বলে জানিয়েছেন বিএনপির শীর্ষনেতারা। এই একটি আসন নিয়ে দলের নারী নেত্রীদের মধ্যে চলছে শীতল লড়াই। শুরুতে চার নেত্রী মনোনয়ন চাইলেও শেষ পর্যন্ত মনোনয়ন লড়াইয়ে টিকে আছেন দুজন- আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা ও নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায়।

বিএনপির একমাত্র নারী আসনে উল্লেখিত দুই নেত্রী ছাড়াও আগ্রহী ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস। তবে দলের নীতি নির্ধারকরা রুমিন আর নিপুণের মধ্যে একজন বেছে নিতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

বিএনপির একটি সূত্র জানিয়েছে, সংসদে কথা বলার জন্য বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে ব্যারিস্টার রুমিন ফারহানাই এগিয়ে আছেন।

তুখোর বক্তা হিসেবে পরিচিতি পাওয়া ব্যারিস্টার রুমিন ফারহানা একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু সেখানে মনোনয়ন দেওয়া হয় উকিল আব্দুস সাত্তারকে। ওই সময়ই তাকে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেওয়া হবে আশ্বাস দেওয়া হয়েছিল।

কে পেতে পারেন দলের একমাত্র নারী আসনটি? জানতে চাইলে বিএনপির ভাইস-চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন আহমেদ বলেন বলেন, তাকেই মনোনীত করা উচিত যার বাংলাদেশ সংসদ পরিক্রমা সম্পর্কে একটি ধারণা আছে। আমি মনে করি আইনজীবীদের মধ্য থেকে একজনকে নিলে ভালো হয়।

গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সরাসরিই বলেছেন, কার বউ কি পরে সেটা দেখে নেয়া টা ভুল কাজ হবে। রুমিন একজন ব্যারিস্টার, তিনি বিভিন্ন আলোচনা সভায় যুক্তি দিয়ে কথা বলতে পারেন। বলিষ্ঠ কণ্ঠ হিসেবে তাকে সংসদে পাঠানো উচিত।

দলের নির্বাচিত পাঁচজন সংসদ সদস্য সংসদে যোগ দেওয়ায় একটি সংরক্ষিত নারী আসন পাচ্ছে বিএনপি। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী সংরক্ষিত এ আসনে মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ দিন সোমবার (২০ মে)। হাতে মাত্র কয়েক ঘণ্টা থাকলেও এখন পর্যন্ত চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেনি দলটি।

নারী আসনে প্রার্থী চূড়ান্ত করতে রোববার (১৯ মে) রাতে দলের গুলশান কার্যালয়ে বৈঠক করেন স্থায়ী কমিটির একাধিক সদস্যসহ বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা। বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, নারী এমপি হিসেবে রুমিন ফারহানার মনোনয়নে একমত হয়েছেন নেতারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে বৈঠকে অংশ নেওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, কাকে মনোনয়ন দেয়া হবে, এ বিষয়ে সিদ্ধান্ত এখনও চুড়ান্ত করা হয়নি।দ লের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন। তার সিদ্ধান্ত পাওয়া মাত্রই তা গণমাধ্যমকে জানানো হবো।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: