প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

সকালের নাশতায় ভিন্ন স্বাদের ব্রকলি পরোটা

কারেন্ট নিউজ বিডি   ৯ মার্চ ২০১৮, ৭:৩৯:৪১

ঢাকা০৯ মার্চকারেন্ট নিউজ বিডিসকালের নাশতায় বানাতে পারেন ব্রকলি দিয়ে তৈরি ভিন্ন স্বাদের ব্রকলি পরোটা। ভিন্ন স্বাদের তো বটেই, এর পুষ্টিগুণও কম নয়। তাহলে চলুন দেখে নিই, কীভাবে বানাতে হবে ব্রকলি পরোটা।

উপকরণ
ময়দা দেড় কাপ
আটা এক টেবিল চামচ
ব্রকলি আধা কাপ
পেঁয়াজ কুচি এক টেবিল চামচ
মরিচ কুচি দুই চা চামচ
রসুন কুচি আধা চা চামচ
গরম মসলা গুঁড়া এক চিমটি
হলুদ গুঁড়া এক চিমটি
ধনেপাতা কুচি এক টেবিল চামচ
পরাটা ভাজার জন্য তেল পরিমাণমতো
লবণ স্বাদ অনুযায়ী
গোলমরিচ গুঁড়া আধা চা চামচ
ঘি এক টেবিল চামচ (কেউ ঘি পছন্দ না করলে ঘি দেবেন না)

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

প্রণালি
ব্রকলি ভালো করে ধুয়ে ছোট করে কেটে নিন। এবার অল্প আঁচে চুলায় একটি পাত্রে ব্রকলি দিন। এর মধ্যে তিন আঙুলের এক চিমটি লবণ ছিটিয়ে দিন। এক মিনিট পর একটু নেড়ে এতে একে একে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, রসুন কুচি, গরম মসলা গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে একটু নেড়ে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে মিশ্রণটি ব্লেন্ডারে/পাটায় পিষে পেস্ট তৈরি করুন। কোনো বাড়তি পানি দেবেন না।

এবার অন্য একটি পাত্রে ময়দা, আটা, তিন আঙুলের এক চিমটি লবণ ও ঘি দিয়ে এক সঙ্গে মাখুন। এর মধ্যে ব্রকলি পেস্ট দিয়ে একসঙ্গে মেখে ডো তৈরি করুন। এবার আপনার ইচ্ছামতো বড়/ছোট করে পরোটার জন্য ডো নিন। আমি ছয়টা করেছি। এবার রুটি বেলার মতো করে লেচিগুলা গোল করে বেলুন একটু গুঁড়া ময়দার সাহায্যে। চুলায় তাওয়া/ফ্রাই প্যান চাপিয়ে গরম হলে এতে বেলে রাখা পরোটা দিন। একপাশ ছেঁকে উল্টিয়ে দিয়ে দুই টেবিল চামচ তেল দিয়ে এপাশ-ওপাশ করে বাদামি করে ভেজে তুলুন। একটা করে বেলুন, আর ভাজুন (একসঙ্গে বানিয়ে রাখলে পরোটা লেগে নষ্ট হবে।) ব্যস, তৈরি হয়ে যাবে ভিন্ন স্বাদের ব্রকলি পরোটা।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: