For Advertisement

750px X 80px

Call : +8801911140321

যে উপায়ে লেবানন থেকে ফিরতে পারবেন অবৈধ বাংলাদেশিরা

কারেন্ট নিউজ বিডি   ৮ সেপ্টেম্বর ২০১৯, ৫:৩০:০১

লেবাননে বসবাসরত ৪০ হাজার বাংলাদেশিকে সহজ শর্তে স্বেচ্ছায় দেশে ফিরে যাওয়ার জন্য বিশেষ সুযোগ দেওয়া হচ্ছে।

দেশে প্রত্যাবর্তন বিষয়ে শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে সংবাদ সম্মেলন করেছে লেবাননে বাংলাদেশ দূতাবাস। সেই সংবাদ সম্মেলনে অবৈধ বাংলাদেশিদর এমন সুযোগ দেওয়ার কথা জানানো হয়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার জানান, লেবাননে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের সহজে দেশে প্রত্যাবর্তনের ব্যবস্থা করার লক্ষ্যে দূতাবাস দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিল। দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টার সম্প্রতি লেবাননের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহজ শর্তে তাদেরকে দেশে ফিরে যাওয়ার জন্য বিশেষ সুযোগ প্রদানে সম্মত হয়েছেন।

যেভাবে ফিরতে পারবেন অবৈধ বাংলাদেশিরা

বিশেষ সুবিধার আওতায় অবৈধ বাংলাদেশিরা দেশে ফিরে যেতে পারবেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিশেষ সুবিধা চালু থাকবে। প্রথম ধাপে আগামী ১৫, ১৬ ও ১৭ সেপ্টেম্বর, দ্বিতীয় ধাপে আগামী নভেম্বর এবং তৃতীয় ধাপে ডিসেম্বরে এই আবেদন গ্রহণ করা হবে।

আবেদনকারী পুরুষ কর্মীর ক্ষেত্রে এক বছরের জরিমানা বাবদ ২৬৭ মার্কিন ডলার ও মহিলা কর্মীর ক্ষেত্রে ২০০ মার্কিন ডলার। এ ছাড়া বিমান টিকিটের মূল্য বাবদ ৩০০ মার্কিন ডলার নিয়ে দূতাবাসে সরাসরি উপস্থিত হয়ে আবেদন করতে পারবেন। দালাল বা অন্যকোনো মাধ্যমে প্রেরিত আবেদন গ্রহণ করা হবে না। যাদের নামে চুরি, মাদক ও ফৌজদারি মামলা বা কোর্টের গ্রেফতারি পরোয়ানা জারি আছে, তারা এ কর্মসূচীর আওতায় পড়বেন না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যারা দেশে যাওয়ার আবেদন করবেন, ক্লিয়ারেন্স পাওয়ার পর অবশ্যই তাদের দেশে ফিরে যেতে হবে। অন্যথায় লেবাননের জেনারেল সিকিউরিটি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। এই সুযোগের আওতায় এসে বড় অঙ্কের জরিমানা থেকে রক্ষা পেতে সুযোগটি গ্রহণ করার জন্য দূতাবাস তাদের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুন, দূতাবাসের সব কর্মকর্তা, বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিবর্গ এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: