For Advertisement

750px X 80px

Call : +8801911140321

ফেল করলেই বিপদ ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের

কারেন্ট নিউজ বিডি   ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৫:২৮

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না। তবে অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। এমন তথ্য জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ।

অধিভুক্ত সাত কলেজের অনার্স ৩য় বর্ষে তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা দেয়ার সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন একচোখা অবস্থান নিয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিকে কয়েকদিন আগে সাত কলেজের সমন্বয় কমিটির এক বৈঠকে তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলো সমন্বয়করা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়ার আশ্বাস শুধু ঢাকা কলেজের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হলেও অন্য কলেজের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে না বলে অভিযোগ বেগম বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীদের। কলেজের কয়েকজন ছাত্রী অভিযোগ করে বলেন, ‘অধিভুক্ত সাত কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে বলে আশ্বাস দেয়া হয়েছিল। ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ স্যার ও কবি নজরুল কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার আমাদের এ আশ্বাস দিয়েছিলেন।’

এছাড়াও তারা আরও বলেন, আমরা যখন ইমপ্রুভমেন্ট পরীক্ষার ফরম পূরণের বিষয়ে কলেজকে জানিয়েছি তখন কলেজ থেকে বলা হয় নেহাল স্যার যে আশ্বাস দিয়েছেন সে বিষয়ে কোনো লিখিত ডকুমেন্ট দেখাতে হবে। আমাদের রসায়ন বিভাগের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলবেন। কিন্তু এরপর তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার বিষয়ে কিছু জানায়নি। এদিকে আগামী বুধবার থেকে ঢাকা কলেজের অনার্স ৩য় বর্ষের শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষা শুরু হবে। তবে বদরুন্নেসা কলেজের এখনো পরিক্ষার তারিখ দেয়নি।

ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ জানান, অধিভুক্ত সাত কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে, সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না।

তিনি আরও জানান, তিন বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ফরম পূরণ করা হচ্ছে। অনলাইনে ফরম পূরণ করা হয়। যদি সব বিষয়ে কেউ অনলাইনে ফরমপূরণ করেও থাকে কলেজ থেকে তাদের তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আমাদের কথাও হয়েছে। সব বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের তথ্য কলেজ থেকে পাঠানো হবে না।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: