প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক   ১৩ জানুয়ারি ২০২০, ৫:০০:৫৩

আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে অনুষ্ঠিত ‘আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহ-২০২০’ এ যোগ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

শেখ হাসিনা ছাড়াও অনুষ্ঠানে অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে উপস্থিত ছিলেন- ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, সার্বিয়ার প্রধানমন্ত্রী, আর্মেনিয়ার প্রেসিডেন্ট, সিয়েরালিয়নের প্রেসিডেন্ট, ফিজির প্রধানমন্ত্রী।

সেখানেই স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি ও হাই স্কুল ক্যাটাগরিতে ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ প্রদান করা হয়। ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে নিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন।

‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ’ বিশ্বের টেকসই উন্নয়ন তরান্বিত করতে একটি বৈশ্বিক প্লাটফর্ম। ফলে এটি নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তির পথপ্রদর্শক ও টেকসই উন্নয়ন নেতাদের মিলনমেলা।

এবারের সাসটেইনেবিলিটি সপ্তাহে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে- জ্বালানি ও জলবায়ু পরিবর্তন, পানি ও খাদ্য, ফিউচার অব মবিলিটি, স্পেস, স্বাস্থ্য বায়োটেকনোলজি ও কল্যাণের জন্য প্রযুক্তি, এই ছয়টি স্তম্ভ। এসব স্তম্ভ অর্জনের থিমে রয়েছে- কৃত্রিম বুদ্ধিমত্তা, সম্প্রদায় এবং তারুণ্য।

১১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ সাসটেইনেবিলিটি সপ্তাহ চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত।

এর আগে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ যোগ দিতে রোববার (১২ জানুয়ারি) স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে আবুধাবী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সুসজ্জিত মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে শাংরি-লা হোটেলে নিয়ে যাওয়া হয়। ইউএই সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।

এরআগে, প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীবাহী বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বিমানটি ঢাকার স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: