প্রচ্ছদ / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

লিঙ্গের বক্রতা, রোগ নির্নয় ও চিকিৎসা

কারেন্ট নিউজ বিডি   ১ ফেব্রুয়ারি ২০২০, ২:১০:৩২

এটা হলো একটা কানেকটিভ টিসু ডিসঅর্ডার। এক্ষেত্রে পুরুষাঙ্গের নরম টিস্যুতে ফাইব্রাস প্ল্যাকের বৃদ্ধি ঘটে। প্রতি ১০০ জন পুরুষের মধ্যে এক থেকে চারজনের এ সমস্যা হয়। বিশেষ করে লিঙ্গের টিউনিকা অ্যালবুজিনা অংশে ফাইব্রোসিং প্রক্রিয়া ঘটে। টিউনিকা অ্যালবুজিনা অংশে ফাইব্রোসিং প্রক্রিয়া ঘটে। টিউনিকা অ্যালবুজিনো হলো একটি ফাইব্রাস, যা লিঙ্গের কর্পোরা কেভারনোসাকে ঢেকে রাখে। লিঙ্গের এ ধরনের সমস্যাকে চিকিৎসা পরিভাষায় পেরোনি’জ ডিজিজ বলা হয়।

বক্রতা ভিন্নতা:
অল্পমাত্রায় লিঙ্গ বাঁকা থাকাটা স্বাভাবিক। অনেক পুরুষ এ অবস্থা নিয়ে জন্মগ্রহন করে। এটাকে বলে জন্মগত লিঙ্গের বক্রতা। এক্ষেত্রে লিঙ্গ সামনের দিকের চেয়ে এক পাশে বাঁকা হয়ে থাকে। তবে তুলনামূলক লিঙ্গের শরীরটা সোজা থাকে। এ ধরনের বক্রতা পেরোনি’জ ডিজিজের কারনে হয় না।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

পসর্গ:
লিঙ্গ শক্ত হলে ব্যথা হতে পারে, দড়ির মতো কিছু অনুভূত হতে পারে অথবা লিঙ্গ অস্বাভাবিক বেঁকে যেতে পারে। লিঙ্গ চিকন অথবা ছোট হয়ে যেতে পারে। রোগের প্রাথমিক স্তরে ব্যাথা হতে পারে, যা সচরাচর ১২ থেকে ১৮ মাসে চলে যায়। শেষের দিকে লিঙ্গের উত্থান ব্যাহত হয়।

রোগ নির্নয় ও চিকিসা:
একজন দক্ষ সার্জন বা ইউরোলজিস্ট এ রোগ নির্নয় করতে পারেন এবং চিকিৎসার ব্যাপারে পরামর্শ দিতে পারেন। অনেক পুরুষ তাদের লিঙ্গ বাঁকা দেখলেই চিকিৎসার জন্য বিভিন্ন ওষুধ সেবন করেন এবং লিঙ্গে বিভিন্ন মলম বা তেল মালিশ করেন। এটা কখনোই করা উচিত নয়। এতে লিঙ্গের আরে ক্ষতি হয়ে থাকে। সাধারনভাবে অনেকে ভিটামিন-ই এবং পটাশিয়াম অ্যামাইনোবেমিনজয়েট সেবন করেন, কিন্তু এগুলো কার্যকর নয়। বর্তমানে অনেক নতুন কিছু ওষুধ যেমন অ্যাসিটাইল এল- কারনিটিন, প্রোপিওনিল এল-কারনিটিন, সিলডেনাফিল এবং পেনটোক্সিফালিন প্রেসক্রাইবড করে থাকেন কিন্তু এগুলো কার্যকর নয়। লিঙ্গ বাঁকা হওয়া বা পেরোনি’জ ডিজিজ শারীরিক ও মানসিকভাবে একটি বিধ্বংসীকারক রোগ হতে পারে। যদিও বেশিরভাগ পুরুষ এ সমস্যা নিয়ে যৌন কাজ চালিয়ে যেতে পারেন। তবু কারো কারো পুরুষত্বহীনতা ঘটতে পারে। তাই লিঙ্গ বাঁকা হলে হাতুড়ে ডাক্তারের কাছে না দৌড়ে একজন অভিজ্ঞ সার্জন বা ইউরোলজিস্টের পরামর্শ নিন।

ডা. মিজানুর রহমান কল্লোল
জেনারেল ও ল্যাপারোস্কপিক সার্জন এবং মূত্ররোগ বিশেষজ্ঞ।
চেম্বার : কমপ্যাথ লিমিটেড, ১৩৬ এলিফ্যান্ট রোড (বাটা সিগনাল ও হাতিরপুল বাজারের সংযোগ সড়কের মাঝামাঝি) ঢাকা।

ফোন : ০১৭১৬২৮৮৮৫৫

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: