প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

একুশে পদক প্রাপ্তদের নাম ঘোষণা

কারেন্ট নিউজ বিডি   ৫ ফেব্রুয়ারি ২০২০, ৬:১০:২৯

জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২০ জন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন একুশে পদক। সেই সঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউটও পাচ্ছে একুশে পদক। বুধবার (৫ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে তাঁদের নাম ঘোষণা করা হয়েছে।

২০ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেবেন। পদকপ্রাপ্ত ব্যক্তিরা পাচ্ছেন একটি সোনার পদক, সনদ ও দুই লাখ টাকার চেক। বিষয়টি নিশ্চিত করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফয়জুর রহমান ফারুকী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠান আয়োজন করবে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এবার ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, গবেষণা, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০ জনকে এই পদক দেওয়া হচ্ছে। তাঁদের মধ্যে চারজনকে মরণোত্তর পদক দেওয়া হবে। এছাড়া একটি প্রতিষ্ঠানও রয়েছে।

২০২০ সালের একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- ভাষা আন্দোলনে মরহুম আমিনুল ইসলাম বাদশা (মরণোত্তর), সংগীতে ডালিয়া নওশীন, শঙ্কর রায় ও মিতা হক, নৃত্যে মোহাম্মাদ গোলাম মোস্তফা খান, অভিনয়শিল্পে এসএম মহসিন, ভাষা সাহিত্যে ড. নরুন নবী, মরহুম সিকদার আমিনুল হক (মরণোত্তর), বেগম নাজমুন নেসা পিয়ারি, মুক্তিযুদ্ধে মরহুম হাজি আক্তার সর্দার (মরণোত্তর), মরহুম আব্দুল জব্বার (মরণোত্তর) ও মরহুম ডা. আ আ ম মেসবাহুল হক (বাচ্চা ডাক্তার) (মরণোত্তর) গবেষণা ক্ষেত্রে ড. জাহাঙ্গীর আলম, হাফেজ ক্বারী আল্লামা সৈয়দ মোহাম্মাদ ছাইফুর রহমান নিজামি শাহ, সাংবাদিকতায় জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর), চারুকলা অধ্যাপক শিল্প ড. ফরিদা জামান, শিক্ষা অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, অর্থনীতি অধ্যাপক ড. সামসুল আলম, সমাজ সেবা সুফি মোহাম্মাদ মিজানুর রহমান, চিকিৎসা অধ্যাপক ডা. সায়েবা আখতার।

এছাড়া গবেষণা ক্ষেত্রে অবদান রাখায় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট একুশে পদক পেয়েছেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: