For Advertisement

750px X 80px

Call : +8801911140321

ঢাকা বার নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল ঘোষণা

কারেন্ট নিউজ বিডি   ৫ ফেব্রুয়ারি ২০২০, ৫:১০:৪২

ঢাকা আইনজীবী সমিতির (২০২০-২১) নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল ঘোষণা করা হয়েছে। এই প্যানেল থেকে সভাপতি পদে অ্যাডভোকেট মো. মোশাররফ হোসেন ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মো. আহসান তারিক মনোনয়ন পেয়েছেন।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মনোনয়ন বোর্ডের সভায় মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) রাতে এই প্রার্থীতা চূড়ান্ত করা হয়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এই প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট মো. আবদুল কাদের, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট মো. ইমাম হোসেন মঞ্জু, ট্রেজারার পদে অ্যাডভোকেট মো. আনিসুর রহমান আনিস, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট এ কে এম হাবিবুর রহমান চুন্নু, সহ-সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট সিকদার মোহাম্মদ আক্তারুজ্জামান হিমেল, লাইব্রেরি সম্পাদক পদে অ্যাডভোকেট মো. আতাউর রহমান খান (রুকু), সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট তাসলিমা আক্তার রীতা, অফিস সম্পাদক পদে অ্যাডভোকেট আবা খালেদ মাহমুদ দাইয়ান, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট সাইফুল ইসলাম সুমন, সমাজ কল্যাণ সম্পাদক পদে অ্যাডভোকেট শায়লা পারভিন পিয়া মনোনয়ন পেয়েছেন।

এছাড়া কার্যনির্বাহী কমিটির সদস্য পদে অ্যাডভোকেট এ এইচ এম শফিকুল ইসলাম সোহাগ, অ্যাডভোকেট মো. বাহারুল ইসলাম বাহার, অ্যাডভোকেট মো. মাসুম মৃধা, অ্যাডভোকেট মো. সাব্বির হোসেন, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট মো. মেহেদী হাসান মেরিন, অ্যাডভোকেট মো. রমজান আলী সরদার রানা, অ্যাডভোকেট এ বি এম ফয়সাল সারোয়ার, অ্যাডভোকেট মো. মাইন উদ্দিন, অ্যাডভোকেট সুলতানা রাজিয়া রুমা এবং অ্যাডভোকেট ইমতিয়াজ আহমেদ প্রিন্স এই প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এর আগে গত ৩০ জানুয়ারি অ্যাডভোকেট মো. ইকবাল হোসেনকে সভাপতি ও অ্যাডভোকেট হোসেন আলী খান হাসানকে সাধারণ সম্পাদক হিসেবে মনোনয়ন দিয়ে প্যানেল চূড়ান্ত করে বিএনপিপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল।

এই প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট কামাল উদ্দিন, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট মো. আনিসুর রহমান, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট আব্দুল আল মামুন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিহার হোসেন ফারুক, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাকায়েত উল্লাহ ভূইয়া (ছোটন), লাইব্রেরি সম্পাদক পদে অ্যাডভোকেট রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট হাবিবা কাদের মিলি, অফিস সম্পাদক পদে অ্যাডভোকেট এইচ এম মাসুম, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মনিরুল ইসলাম আকাশ ও সমাজকল্যাণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবু হাসান রানা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়া কার্যনির্বাহী সদস্য পদে- অ্যাডভোকেট মোহাম্মদ আনোয়ার পারভেজ (শামীম), অ্যাডভোকেট মোছা. তাছলিমা আক্তার, অ্যাডভোকেট কাজী আফরোজা সুলতানা (ইভা), অ্যাডভোকেট ইয়াছিন মিয়া, অ্যাডভোকেট মো. আব্দুল বাসেত রাখী, অ্যাডভোকেট আজহার উদ্দিন রিপন, অ্যাডভোকেট এম.আর.কে রাসেল, অ্যাডভোকেট মো. তানভীর হাসান সোহেল, অ্যাডভোকেট মো. হোসনী মোবারক, অ্যাডভোকেট বাবুল আক্তার বাবু ও অ্যাডভোকেট সাদেকুল ইসলাম ভূঁইয়া (জাদু) প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চলতি মাসের ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশ নিতে সভাপতি পদের প্রার্থীদের ৫০ হাজার টাকা দিয়ে মনোনয়নপত্র কিনতে হবে। আর সদস্য পদের প্রার্থীরা মনোনয়নপত্র নিতে পারবেন পাঁচ হাজার টাকায়।

গত রোববার প্রধান নির্বাচন কমিশনার মুন্সি ফখরুল ইসলাম নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ৪, ৫ ও ৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়া যাবে। আর মনোনয়নপত্র বাছাই করা হবে ৯ ফেব্রুয়ারি। একই দিন প্রকাশ করা নির্বাচনের বৈধ প্রার্থীদের তালিকা।

মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। একই দিন বিকেল ৫টায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ২৪ ফেব্রুয়ারি দুপুর ২টায় অনুষ্ঠিত হবে প্রার্থী পরিচিত সভা। আর ২৬ ও ২৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। তবে মাঝে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বিরতি থাকবে।

ঘোষিত তফসিলের তথ্য অনুযায়ী, সভাপতি পদে নির্বাচনে অংশ নিতে হলে প্রার্থীর সদস্যভুক্তির মেয়াদ কমপক্ষে ২২ বছর হতে হবে। যোগ্য প্রার্থীরা ৫০ হাজার টাকার বিনিময়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন।

সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে নির্বাচনে অংশ নিতে হলে প্রার্থীর সদস্যভুক্তির মেয়াদ কমপক্ষে ১৭ বছর হতে হবে। এই তিন পদের যোগ্য প্রার্থীরা ৪০ হাজার টাকার বিনিময়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন।

কোষাধ্যক্ষ পদের প্রার্থীদের সদস্যভুক্তির মেয়াদ হতে হবে কমপক্ষে ১২ বছর। এ পদের মনোনয়পত্রের দাম ১৫ হাজার টাকা। সদস্যভুক্তির মেয়াদ আট বছর হলে সিনিয়র সহ-সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, গ্রন্থাগার সম্পাদক, সাংস্কৃতিক সম্পাদক, দফতর সম্পাদক, ক্রীড়া সম্পাদক এবং সমাজকল্যাণ সম্পাদক পদে নির্বাচন করা যাবে। এ সাতটি পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে ১০ হাজার টাকায়।

আর সদস্য পদে নির্বাচনের জন্য প্রার্থীর সদস্যপ্রাপ্তির মেয়াদ কমপক্ষে পাঁচ বছর হতে হবে। এ পদে নির্বাচনে আগ্রহীদের পাঁচ হাজার টাকা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে। নির্বাচনে সদস্য বাদে প্রতিটি পদে একজন করে নির্বাচিত হবেন। আর সদস্য পদের সংখ্যা ১১টি।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: