প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

আফ্রিকার বিপক্ষে পাত্তাই পেল না ইংল্যান্ড

কারেন্ট নিউজ বিডি   ৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩০:০৮

ঘরের মাঠে ২০১৯ সালে জুলাই মাসে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। নাটকীয় ফাইনালে রোমাঞ্চকর এক জয়, তাদের এনে দিয়েছিল ইতিহাসের প্রথম বিশ্বকাপ। কিন্তু এরপর গত ছয় মাসে আর কোনো ওয়ানডে ম্যাচ খেলেনি ইয়ন মরগ্যানের দল। আর তাতে যে এই ফরম্যাটে খানিক মরচে ধরেছে ফর্মে- তা বোঝা গেলো বিশ্বকাপের পর খেলা তাদের প্রথম ম্যাচেই।

মঙ্গলবার রাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে রীতিমতো উড়ে গেছে ইংলিশরা। অধিনায়ক কুইন্টন ডি ককের সেঞ্চুরি ও টেম্বা বাভুমার ৯৮ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটের বড় ব্যবধানে জিতেছে স্বাগতিকরা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

কেপটাউনে আগে ব্যাট করে টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতাদের দিনে ৮ উইকেট হারিয়ে ২৫৮ রানের বেশি দাঁড় করাতে পারেনি ইংল্যান্ড। জবাবে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে দক্ষিণ আফ্রিকা।

রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিটা ভালো হয়নি প্রোটিয়াদের। ইনিংসের সপ্তম ওভারে দলীয় ২৫ রানের মাথায় সাজঘরে ফিরে যান রেজা হেন্ডরিকস (১৪ বলে ৬)। তবে দ্বিতীয় উইকেট জুটিতে ঠিক ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় কক-বাভুমা জুটি।

বাঁহাতি-ডানহাতি এ জুটি ২৮.১ ওভার ব্যাট করে যোগ করেন ১৯৮ রান। দলীয় সংগ্রহ ২০০ হওয়ার ঠিক আগে সাজঘরে ফিরে যান ডি কক। এর আগেই অবশ্য নিজের নতুন পরিচয়, দলের অধিনায়কত্ব কাঁধে নিয়ে ১১৩ বলে ১০৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ডি কক আউট হওয়ার সময় বাভুমা অপরাজিত ছিলেন ৮৪ বলে ৮২ রান করে। তার সামনেও ছিলো সেঞ্চুরির হাতছানি। কিন্তু মাত্র ২ রান দূরে থাকতে ক্রিস জর্ডানের বলে লেগ বিফোরের ফাঁদে ধরা পড়েন এ ডানহাতি ব্যাটসম্যান। রিভিউ নিয়েও বাঁচতে পারেনি, পুড়তে হয়েছে সেঞ্চুরি মিসের হতাশায়।

জয়ের জন্য তখন মাত্র ২৫ রান দরকার ছিলো দক্ষিণ আফ্রিকা। যা নির্বিঘ্নেই করে ফেলেন রসি ফন ডার ডুসেন (৪৫ বলে ৩৮) ও জেজে স্মাটস (১১ বলে ৭)।

এর আগে ওপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝে ঢাল হয়ে দাঁড়ান মিডল অর্ডার ব্যাটসম্যান জো ডেনলি এবং পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। এ দুজনের ৯১ রানের সপ্তম উইকেট জুটিতে ভর করেই আড়াইশ ছাড়ানো সংগ্রহ পায় ইংল্যান্ড।

সম্ভাবনা জাগিয়েও সেঞ্চুরি করতে পারেননি ডেনলি। দলকে উদ্ধার করা ইনিংসে ৬ চার ও ২ ছয়ের মারে ১০৩ বলে করেছেন ৮৭ রান। ক্রিস ওকসের ব্যাট থেকে আসে ৪২ বলে ৪০ রানের ইনিংস। বল হাতে দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩ উইকেট নিয়েছেন তাবারাইজ শামসি।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: