প্রচ্ছদ / ঢাকা / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

৫ দিনেও যে কারণে শিশুটিকে উদ্ধার করা যায়নি

কারেন্ট নিউজ বিডি   ৫ ফেব্রুয়ারি ২০২০, ৬:৪০:৪৫

রাজধানীর কদমতলীর ডিএনডি খালে নিখোঁজ ৫ বছরের শিশু আশামণিকে পাঁচদিনেও উদ্ধার করা সম্ভব হয়নি। এদিকে খাল থেকে দ্রুত উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে ফারহা মডেল স্কুল, এইচ ইউসুফ মেমোরিয়াল স্কুলের শিক্ষার্থীসহ এলাকার ছোট শিশুরা।

ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা জানান, খালের ময়লা পরিষ্কার করে তবেই আশামনিকে তুলতে হবে। ময়লা পরিষ্কারের কাজ সিটি কর্পোরেশনের আওতায় পড়ে। সিটি কর্পোরেশন জানায়, তাৎক্ষণিকভাবে এত ময়লা সিটি কর্পোরেশনের পক্ষে পরিষ্কার করা সম্ভব না। এভাবে কালক্ষেপণ হতে থাকে। ৪০ মিনিট পর ছোট একটা কালভার্ট পার হয়ে হাত দেখা যায় আশামণির।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

স্থানীয়রা জানান, আলো স্বল্পতার কারণে সেদিনের মতো উদ্ধার অভিযান বন্ধ হয়ে যায়, পরদিন থেকে নিয়মিত উদ্ধার অভিযান চালায় ফায়ার সার্ভিস। উদ্ধার অভিযানে খালের প্রায় ৪/৫ কিলোমিটার পরিষ্কার করা হয়েছে, তবে এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি আশামণিকে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা ইমরান বলেন, খাল পরিষ্কার করা ছাড়া বাচ্চা খুঁজে পাওয়া সম্ভব না। তাই আমরা খাল পরিষ্কার করছি। খালে ময়লা-আবর্জনার শক্ত আবরণ তৈরি হয়েছে, এ জন্য সময় লাগছে।

তিনি বলেন, খালের প্রায় ৪/৫ কিলোমিটার জুড়ে ময়লা-আবর্জনার স্তর জমেছে। ময়লা-আবর্জনার সেই শক্ত আবরণের নিচ দিয়ে বয়ে যাচ্ছে পানির স্রোত।

তিনি আরও বলেন, শিশুটিকে যতদিন পর্যন্ত উদ্ধার করতে না পারব ততদিন উদ্ধার তৎপরতা চলতে থাকবে।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক বলেন, খালে প্রচুর ময়লা থাকার কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের সঙ্গে নিজস্ব অর্থায়নে শ্রমিক নিয়োগ দিয়ে খালের ময়লা পরিষ্কার ও শিশু উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছি। ডিএনডির দায়িত্বে নিয়োজিত সেনাবাহিনীর লোকজন ও পানি উন্নয়ন বোর্ডের লোকজনের সঙ্গে শিশুটি উদ্ধারের বিষয় নিয়ে কথা বলেছি।

এর আগে শনিবার (১ ফেব্রুয়ারি) বিকালে অন্য শিশুদের সঙ্গে বল খেলছিল আশামণি। একপর্যায়ে ডিএনডির খালে বলটি পড়ে যায়। বলটি উঠাতে গিয়ে খালের পানিতে ডুবে যায় সে। জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ কল দেন স্থানীয়রা। আধাঘণ্টার মধ্যে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। পাঁচ দিন হলেও শিশুটিকে উদ্ধার করা যায়নি।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: