প্রচ্ছদ / সিলেট / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

শারীরিক প্রতিবন্ধকতা থামাতে পারেনি এসএসসি পরিক্ষার্থী নুর আলীকে

কারেন্ট নিউজ বিডি   ৪ ফেব্রুয়ারি ২০২০, ৩:১৫:৫৯

প্রতিবন্ধকতাকে জয় করে ৫ম শ্রেণীর পিইসি, ৮ম শ্রেণীর জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে হুইল চেয়ারে বসে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মো. নুর আলী।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে গিয়ে দেখা যায়, একটি টেবিলের পাশে হুইল চেয়ারে বসে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা দিচ্ছে সে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

পরীক্ষা শেষে কথা হয় নুর আলীর সাথে। জন্মগত ভাবেই শারীরীক প্রতিবন্ধী নুর আলীর দুটি পায়েই সমস্যা, হাতেও ঠিক মত বস পায় না। তবুও ছোটবেলা থেকেই তার লেখাপড়ার প্রতি আগ্রহ ছিল প্রবল। আর এ কারণেই শারীরিক প্রতিবন্ধকতা তাকে থামাতে পারেনি।

নুর আলীর বাড়ি শায়েস্তাগঞ্জ উপজেলার চরনুর আহমদ গ্রামে। সে শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র।

প্রতিবন্ধী পুত্রকে পরীক্ষা কেন্দ্র থেকে নিতে আসা মা আনোয়ারা খাতুন জানান, পুত্রের বাবার দ্বিতীয় সংসারের এক পুত্র নুর আলী। প্রথম সংসারেও দুই ছেলে-মেয়ে রয়েছে। জন্মগত ভাবেই নুর আলী শারীরীক প্রতিবন্ধী। পড়ালেখায় তার আগ্রহ খুব। প্রাইমারি স্কুলে পড়া অবস্থায় কোলে তুলে স্কুলে দিয়ে আসতাম, আবার স্কুল শেষে নিয়ে আসতাম। এভাবেই পড়ালেখা করে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাশ করে সে। এরপর হাইস্কুলে পড়া অবস্থায় হুইল চেয়ার তার চলাফেরার একমাত্র অবলম্বন হয়ে পড়ে। পরিবারের লোকজনের সহযোগিতায় গোসলসহ অন্যান্য কাজ করে সে।

নুর আলীর আশা, এবারের এসএসসি পরীক্ষায়ও সে ভালো ফলাফল করবে। এর আগে সে ৮ম শ্রেণির জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৩.২৫ পেয়েছিল।

শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের সচিব রিয়াজ উদ্দিন বাবর বলেন, শারীরীক প্রতিবন্ধী হওয়ায় তার খাতায় উত্তর লিখতে কিছুটা দেরি হয়। তাই তাকে নির্ধারিত সময়ের চেয়ে কয়েক মিনিট বেশি সময় দেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার সুমী আক্তার বলেন, আমরা তার অসুবিধার প্রতি খেয়াল রাখছি।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: