প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

সরকারিভাবে বিদেশ যেতে ৬১ জেলায় নিবন্ধন শুরু

কারেন্ট নিউজ বিডি   ৮ ফেব্রুয়ারি ২০২০, ৪:৩০:৪০

সরকারিভাবে বিদেশ যেতে আগ্রহী দক্ষ, কমদক্ষ, অদক্ষ ও পেশাজীবী নারী-পুরুষের নিবন্ধন রোববার (৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে। দেশের ৬১ জেলায় এ নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। আগ্রহীরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে (নগদ/বিকাশ/শিওরক্যাশ/রকেট) ২শ টাকা পাঠিয়ে নিবন্ধন করতে পারবেন। জনশক্তি কর্মসংস্থান ও পরিসংখ্যান ব্যুরো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সরকারিভাবে বিদেশেকর্মী পাঠাতে গত বছরের ১ আগস্ট ঢাকা জেলায় নিবন্ধন শুরু হয়। পরে ২৭ অক্টোবর শুরু হয় নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার নিবন্ধন। রোববার থেকে দেশের বাকি ৬১ জেলার নিবন্ধন শুরু হচ্ছে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন জনশক্তি কর্মসংস্থান ও পরিসংখ্যান ব্যুরোর (বিএমইটি) কেন্দ্রীয় ডাটাব্যাংকে এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে। নিবন্ধনকারীর যোগ্যতা সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিবন্ধনকারী কর্মীর বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে। তবে মধ্যপ্রাচ্যে নারী গৃহকর্মী হিসেবে যেতে ইচ্ছুকদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

নিবন্ধনকারীর অন্তত ছয় মাসের বৈধ পাসপোর্ট ও নিজস্ব মোবাইল নম্বর চালু থাকতে হবে। নিবন্ধনের সর্বশেষ তথ্য তাকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেবে কর্তৃপক্ষ।

এ নিবন্ধনের মেয়াদ হবে দুই বছর- জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ের মধ্যে কোনো যোগ্যতা বা অভিজ্ঞতা অর্জিত হলে তা ডাটাব্যাংকে সংযোজনের সুযোগ রয়েছে। নিবন্ধনকারীর যোগ্যতার ভিত্তিতে সরকার কাজের ব্যবস্থা করবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এই নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। তাই নিবন্ধন কার্যক্রম শুরুর পর যেকোনো সময় সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি দফতর বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে নিবন্ধন করা যাবে।

নিবন্ধনের সময় সব যোগ্যতা বা অভিজ্ঞতা সনদ ডাটাব্যাংকে সংযোজন করতে হবে। তবে ডাটাব্যাংকে নিবন্ধন কোনোভাবেই নিবন্ধকারীর বিদেশ যাওয়া নিশ্চিত করবে না।

For Advertisement

750px X 80px

Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: