প্রচ্ছদ / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

রান্নায় অলিভ অয়েল ব্যবহার

কারেন্ট নিউজ বিডি   ১১ মার্চ ২০১৮, ১১:৫৭:২৩

ঢাকা, ১১ মার্চ, কারেন্ট নিউজ বিডি : রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়া থেকে শুরু করে উচ্চ রক্তচাপ কিংবা হৃদরোগের মতো অসুখের কারণ অস্বাস্থ্যকর তেলের রান্না খাওয়া। খাবার স্বাস্থ্যকর রাখতে রান্নায় অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে জলপাইয়ের আসল নির্যাস অপরিবর্তিত থাকে এবং এতে অন্য তেলের তুলনায় অলিক অ্যাসিড কম থাকে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে জলপাইয়ে থাকা মিনারেল ও ভিটামিন উচ্চমাত্রায় পাওয়া যায়। এ তেল প্রক্রিয়াজাত করা হয় না বলে এটি একেবারেই খাঁটি তেল হিসেবে খেতে পারেন নিশ্চিন্তে। জেনে নিন রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহারের কিছু উপকারিতা।

* এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে আছে জিরো ক্যালোরি। ফলে এটি ওজন কমায়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

* রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। কারণ এই তেল ব্লাড সুগার বৃদ্ধি না করেই ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে।

* এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এগুলো মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এই তেল আলঝাইমার রোগের ঝুঁকি হ্রাস করে এবং বিষাক্ত পদার্থ থেকে মস্তিষ্কের টিস্যুকে রক্ষা করে।

* এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলস। এটি সুস্থতার জন্য অপরিহার্য। এ ছাড়া এই তেল শরীরের রোগ প্রতিরোধক ব্যবস্থাপনাকে শক্তিশালী করে।

* এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে এমন এক ধরনের ফ্যাট যা হৃদরোগের ঝুঁকি কমায়। এটি খারাপ কোলেস্টেরল হ্রাস করে এবং শরীরের ভালো কোলেস্টেরল বৃদ্ধি করে।

* স্কিন ক্যানসার প্রতিরোধ করতে পারে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: