For Advertisement

750px X 80px Call : +8801911140321

ব্যাংক খাত গুটি কয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে জিম্মি : দেবপ্রিয়

কারেন্ট নিউজ বিডি   ২২ ফেব্রুয়ারি ২০২০, ৫:০০:১২

ব্যাংকিং কমিশন গঠন বিষয়ে সিপিডির সংবাদ সম্মেলন। - ছবি : সংগৃহীত

বাংলাদেশের ব্যাংক খাত গুটিকয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে জিম্মি হয়ে পড়েছে বলে মনে করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যাংকিং কমিশন গঠনের প্রস্তাব উত্থাপন করেছিলেন। তারই প্রেক্ষিতে আজ এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ড. দেবপ্রিয় আশঙ্কা প্রকাশ করে বলেন, জিম্মি পরিস্থিতি যখন বিকাশ লাভ করছিল, তখন আজ থেকে আট বছর আগে হলমার্ক কেলেংকারির সময় থেকে আমরা এ কথা বলে আসছি। এখন এ ব্যাপারে কিছু অগ্রগতি দেখা যাচ্ছে, তাই আমরা এতে অত্যন্ত খুশি, প্রীত এবং সন্তুষ্ট। আমরা জেনে উৎসাহিত বোধ করেছি, এই ব্যাংকিং কমিশন গঠনের সর্বোচ্চ রাজনৈতিক পর্যায় থেকে আশীর্বাদ এসেছে, সম্মতি এসেছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের ব্যাংক খাত নিয়ে আমরা অসহায় হয়ে পড়েছি। খেলাপি ঋণ অব্যাহতভাবে বাড়ছে। অন্যদিকে থেকে যাচ্ছে মূলধন ঘাটতি। এর ফলে সাধারণ মানুষ ব্যাংকের প্রতি আস্থা হারিয়ে ফেলছে। সুদ হার নিয়েও সমস্যা হচ্ছে। আর বাংলাদেশ ব্যাংক যে নীতিমালা দিচ্ছে তার বরখেলাপ হচ্ছে প্রতিনিয়ত।

সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন ব্যাংক কমিশন গঠন সম্পর্কে বলেন, এমন মানুষকে ওই কমিশনে আনতে হবে যাদের দক্ষতা, যোগ্যতা, বিচক্ষণতা ও সততা থাকবে।

তিনি আরো বলেন, সিপিডি এই কমিশনের কার্যক্রম নিয়মিতভাবে পর্যবেক্ষণ করবে ও তাদের মতামত তুলে ধরবে।

সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, ‘ব্যাংক কমিশন গঠনের উদ্যোগকে অভিনন্দন জানাই। তবে সেই সমর্থন শর্তসাপেক্ষ। শর্তটি হলো, এই কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: