For Advertisement

750px X 80px Call : +8801911140321

ভারতে পাবজি নিষিদ্ধ

কারেন্ট নিউজ বিডি   ৫ সেপ্টেম্বর ২০২০, ৩:৪০:০০

ভারত ও চীন সীমান্ত উত্তেজনায় দ্বিতীয় ধাপে গত বুধবার (২ সেপ্টেম্বর) জনপ্রিয় অনলাইন গেম পাবজিসহ (প্লেয়ারআননোওন’স ব্যাটল গ্রাউন্ড) প্রায় ১৫০টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। আর নিষিদ্ধ হওয়ার দুদিনের মাথায় প্রায় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার (এক মার্কিন ডলার সমান ৮৪ টাকা হিসাবে বাংলাদেশের মুদ্রায় যার পরিমাণ প্রায় দুই লাখ ৮৫ হাজার কোটি) মূল্যের শেয়ার হারিয়েছে পাবজির মালিকাধীন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট। যা প্রযুক্তি প্রতিষ্ঠানটির দ্বিতীয় বৃহৎ শেয়ার হারানোর রেকর্ড গড়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাতে বিজনেস ইনসাইডারের ভারতীয় সংস্করণের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে পাবজি ভারতের বাজারে প্রবেশ করে। নিষিদ্ধ হওয়ার আগে গেমটির ব্যবহারকারীর ২৪ শতাংশ ছিল ভারতীয়। ভারতে নিষিদ্ধ হওয়ার প্রথম দিন টেনসেন্ট ২ শতাংশ শেয়ার হারায়। আর দ্বিতীয় দিন প্রতিষ্ঠানটি ৩ শতাংশ শেয়ার হারায়। ফলে ভারতে নিষিদ্ধ হওয়ার দুদিনে পাবজির বাজারমূল্যে ক্ষতি হয়েছে ৩৪ বিলিয়ন মার্কিন ডলার, যা টেনসেন্টের শেয়ার হারানোর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। গেল মাসে আমেরিকায় প্রতিষ্ঠানটির মালিকানাধীন উইচ্যাট নিষিদ্ধ করা হলে ৬৬ বিলিয়ন (ছয় হাজার ৬০০ কোটি) মার্কিন ডলার মূল্যের শেয়ার হারায় টেনসেন্ট।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

ভারতে নিষিদ্ধ হওয়ায় ক্ষতি প্রসঙ্গে এক মেইল বার্তায় বিজনেস ইনসাইডার ইন্ডিয়াকে টেনসেন্ট জানিয়েছে, ‘টেনসেন্ট ব্যবহারকারীদের গোপনীয়তা এবং ডেটা সুরক্ষাকে গুরুত্ব দিয়ে থাকে। আমরা ডেটা আইন মেনে চলি এবং ব্যবহারকারীর ডেটা সুরক্ষা নীতিমালা সম্পর্কে ভারত সরকারকে অভিহিত করতে চাই।’

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: