প্রচ্ছদ / রাজশাহী / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

জয়পুরহাটে মেনিঙ্গো মাইলোসিলে আক্রান্ত জান্নাতুন বাঁচতে চায়

কারেন্ট নিউজ বিডি   ২০ মার্চ ২০১৮, ৩:০০:৪৪

ঢাকা, ২০ মার্চকারেন্ট নিউজ বিডিজয়পুরহাট শহরের শান্তি নগর মহল্লার জামে মসজিদের ইমাম আব্দুল আলীমের সাত বছরের শিশু কন্যা জান্নাতুন ‘মেনিঙ্গো মাইলোসিল রোগে  (মাথায় এক ধরনের টিউমার)’ রোগে আক্রান্ত। তাকে বাঁচাতে সরকার, বেসরকারি সংগঠন, দাতা সংস্থা ও বিত্তবানদের কাছে মানবিক আবেদন জানিয়েছেন জেলার সুশীল সমাজ।

চিকিৎসকরা বলছেন, এই মহূর্তে চিকিৎসা করা না হলে শিশুটিকে বাঁচানোর কোন সম্ভাবনাই থাকবে না। চিকিৎসা বাবদ ৮ লাখ টাকা খরচ হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা যা হত দরিদ্র বাবার পক্ষে এতো টাকা ব্যয় করা অসম্ভব।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

খোঁজ নিয়ে জানা গেছে, জয়পুরহাট জেলা শহরের শান্তিনগর এলাকার জামে মসজিদের দরিদ্র ইমাম আব্দুল আলীমের প্রায় সাত বছর বয়সী কন্যা জান্নাতুনের মেনিঙ্গো মাইলোসিল নামে মাথায় এক ধরনের জন্মগত টিউমার রোগ হয়। এ কারণে তার মাথার পেছন দিক থেকে একটি টিউমারের মত অংশ দিন দিন বড় আকার ধারণ করছে। এতে করে শিশুটি চলতে ফিরতে না পারার জন্য সব সময় বিছানায় শুয়ে থাকে। এমন কি প্রসাব-পায়খানাও করে বিছানায়।

জান্নাতুনের বাবা আব্দুল আলীম জানান, ২০১১ সালের ৫ অক্টোবর জান্নাতুন জন্মগ্রহণ করে। জন্মের পরপরই তার মাথার পেছন দিকে টিউমারের মত একটি অংশ দেখার পর প্রাথমিকভাবে হোমিও চিকিৎসাসহ স্থানীয় চিকিৎসকদের পরামর্শে নানা চিকিৎসা করেও সুফল পাওয়া যায়নি। এভাবেই অর্থাভাব ও অজ্ঞতার কারণে বেশি দূর চিকিৎসা করা হয়নি জান্নাতুনের।

ফলে জন্মগত মেনিঙ্গো মাইলোসিল রোগটি দিন দিন জটিল আকার ধারণ করার পর দরিদ্র ইমাম আব্দুল আলীম শিশু কন্যার এভাবে ধুঁকে ধুঁকে মৃত্যুর যন্ত্রণা সহ্য করতে না পেরে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছে চিকিৎসার জন্য অর্থ সহযোগিতা পেতে ধারণা দিতে থাকেন তিনি।

জেলা শহরের শান্তি নগর মহল্লার বাসিন্দা সাংবাদিক ও স্থানীয় শহীদ জিয়া কলেজের প্রভাষক শাহজাহান সিরাজ মিঠু, জেলা শহরের প্রফেসরপাড়া এলাকার মাতৃভূমি অটিজম একাডেমির পরিচালক তিতাস মোস্তফা, বাংলাদেশ ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুল মতিনসহ এলাকাবাসীরা জানান, ইমাম আব্দুল আলীম শান্তিনগর জামে মসজিদের পেশ ইমাম, তিনি মসজিদের ইমাম হিসেবে মাসে  ৫ হাজার টাকা বেতন পান। এই সামান্য বেতন দিয়ে ১০ বছরের এক ছেলের লেখাপড়ার খরচ, স্ত্রী ও বৃদ্ধ মা বাবাসহ সংসার চালানোই যেখানে কষ্টসাধ্য সেখানে অসুস্থ এই কন্যার চিকিৎসা খরচ বহন করা তার পক্ষে অসম্ভব বলেও জানান এলাকাবাসী।

স্বাস্থ্য অধিদপ্তরের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. মনিরুজ্জামান মানিক ও ডা. কে এম জোবায়ের গালীব বলেন, জন্মের পরই রোগটি জানার পর শিশুটির অপারেশন করাতে পারলে জটিল আকার ধারণ করত না। তারপরও দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা করা হলে শিশুটির রোগমুক্তির সম্ভাবনা এখনো রয়েছে। এমন রোগের অপারেশন করাতে ৫/৬ লাখ টাকা খরচ হতে পারে বলেও জানান ওই শিশুরোগ চিকিৎসকরা।

এ অবস্থায় দরিদ্র ইমাম আব্দুল আলীমের অসহায়ত্ব ও জান্নাতুনের ধুঁকে ধুঁকে মৃত্যুর কথা চিন্তা করে সুশীল সমাজের নেতৃবৃন্দরা মৃত্যু পথযাত্রী সাত বছরের শিশুকন্যা জান্নাতুনকে বাঁচাতে এগিয়ে এসেছেন।

এই আহবানে সাড়া দিয়ে রবিবার বিকালে জয়পুরহাট শহরের প্রফেসর পাড়া এলাকায় অবস্থিত মাতৃভূমি অটিজম একাডেমির হল রুমে এক মতবিনিময় সভায় সমবেত হন সাংবাদিক, মসজিদের ইমাম, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় জাতীয় ইমাম সমিতির সভাপতি অধ্যক্ষ আব্দুল মতিনকে আহবায়ক ও মাতৃভূমি অটিজম একাডেমির পরিচালক তিতাস মোস্তফাকে সদস্য সচিব করে জান্নাতুনের চিকিৎসার জন্য একটি সাহায্য কমিটি গঠন করা হয়।

ওই কমিটি প্রধানমন্ত্রী, সরকারি-বেসরকারি সংগঠন, দাতা সংস্থা ও সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: