প্রচ্ছদ / সাজ-ফ্যাশন / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

জেনে নিন ঘরকে পরিপাটি রাখার সহজ টিপস

কারেন্ট নিউজ বিডি   ২০ মার্চ ২০১৮, ৫:২৭:১২

ঢাকা, ২০ মার্চকারেন্ট নিউজ বিডিঘরটাই যেন সব প্রশান্তির উৎস। ক্লান্ত শরীরে বাইরে থেকে যখন ঘরে আসা হয়, তখন ঘরটা যদি পরিপাটি থাকে, তা হলে নিমেষেই যেন সব ক্লান্তি দূর হয়ে যায়। আর ঘরটা যদি থাকে অগোছালো, তাহলে অনেক বেশি বিরক্ত লাগে।

এ ছাড়া আপনার রুচিবোধের পরিচয় অনেকাংশে আপনার পরিপাটি ঘর থেকেই পাওয়া যায়। তাই আপনার ঘরটাকে গুছিয়ে রাখুন আপনার মনের মতো করে। আর আপনার ঘরকে পরিপাটি রাখতে কিছু বিষয়ের প্রতি লক্ষ রাখলে আপনার ঘরের সৌন্দর্য অনেকাংশেই বেড়ে যাবে। জেনে নিন আপনার ঘরকে গুছিয়ে রাখার কিছু টিপস।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

প্রথমেই ঠিক করুন, ঘরের কোন কোন জায়গা অগোছালো ও একটু অপরিষ্কার। তারপর সেই স্থানগুলো আগে পরিষ্কার করে নিন।

* আপনার বেডরুমটা যদি অগোছালো থাকে, তাহলে এটিকে গুছিয়ে নিন। বেডটাকে সব সময় গুছিয়ে রাখুন। বিছানার চাদর ও বালিশের কাভার আর কাঁথা-কম্বল এমন একটি ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেখান থেকে এগুলো খুব সহজেই মুভ করা যায়। ওয়াশ করা কাপড়গুলো বাইরে ফেলে না রেখে আলমারিতে গুছিয়ে রাখুন। আর যে কাপড়গুলো ওয়াশ করতে হবে, সেগুলো খাটের নিচে অথবা ঘরের এক কোনায় একটি লন্ড্রি বাস্কেটে রাখুন। রোজ যে কাপড়গুলো ব্যবহার করেন, সেগুলো আলমারির সামনের তাকে এবং বাকি কাপড়গুলো আলমারির পেছনের তাকে হ্যাঙ্গারে রাখতে পারেন। ভেজা কাপড় বারান্দায় মেলে রাখুন আর শুকনো কাপড় ও ইস্ত্রি করা কাপড়গুলো বারান্দায় একটি বাস্কেটে রাখতে পারেন।

* ডাইনিং টেবিলটা শুধু খাওয়া-দাওয়ার কাজেই ব্যবহার করুন। আর এর জন্য প্রতিদিনের ব্যবহার্য জিনিসপত্র রাখার জন্য ডাইনিং হলের সাইডে একটি সেলফে রাখতে পারেন। আর পেপার ওয়ার্কিং বারান্দায় অথবা ড্রয়িংরুমে সারুন।

* ড্রয়িংরুমের ছোটখাটো জিনিসগুলো ড্রয়ার থাকলে ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেন প্রয়োজনের সময় সহজেই পাওয়া যায়। ড্রয়িংরুমের চা-কফি পরিবেশনের জন্য একটি কফি টেবিল ব্যবহার করতে পারেন। ড্রয়িংরুমের এক কোনায় শোপিস রাখার জন্য একটা তাক ব্যবহার করতে পারেন।

* বাথরুমের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে রাখার জন্য দেয়ালে র‌্যাক লাগিয়ে নিতে পারেন। বাচ্চাদের গোসলের খেলনাগুলো একটি নেটের ব্যাগে ঝুলিয়ে রাখতে পারেন। এতে করে খেলনায় থাকা পানিগুলো ঝরে যাবে আর চারদিকে ছড়িয়ে পড়বে না।

* জুতার র‌্যাকে জুতাগুলো এমনভাবে সাজিয়ে রাখুন, যেন দরকারের সময় খুঁজে পেরেশান হতে না হয়। র‌্যাকে জুতা রাখার আগে জুতায় থাকা ময়লা পরিষ্কার করে রাখুন।

* রান্নাঘরের দেয়ালে হুক ব্যবহার করে ছুরি-কাঁচি, প্যান, কড়াই ইত্যাদি ঝুলিয়ে রাখতে পারেন। ধোয়া বাসন সিঙ্গের সামনে ঝুলিয়ে রাখতে পারেন, এতে করে বাসনে থাকা পানি সিঙ্গেই ঝরে যাবে। রান্নার প্রয়োজনীয় জিনিসগুলো র‌্যাকে গুছিয়ে রাখুন। রান্নার ময়লা ফেলার জন্য ঝুড়ি ব্যবহার করুন। এতে করে আপনার রান্নাঘর পরিষ্কার থাকবে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: