প্রচ্ছদ / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

আর ঘুমের ট্যাবলেট নয়, যা করলে মিনিটেই ঘুম আসবে

কারেন্ট নিউজ বিডি   ২৩ মার্চ ২০১৮, ৪:৩১:৫২

ঢাকা, ২৩ মার্চকারেন্ট নিউজ বিডি১ মিনিটেই ঘুম – রাতের বেলা ঘুমোতে গেলে অনেকেরই সহজে ঘুম আসে না। বিছানায় শুয়ে ছটফট করে। সারাদিনের ক্লান্তি শেষে রাতের বেলা একটু প্রশান্তির ঘুম পেতে আমরা কত কিছুই না করে থাকি।

অনেকের কথা মতো, শোয়ার আগে বেশি করে পানি খাই, পরিশ্রম করে শরীরকে অধিক ক্লান্ত করে ফেলি, যাতে তাড়াতাড়ি ঘুম আসে। কিন্তু তাতেও কাজ হয় না। সময়মতো ঘুমানোর জন্য বিছানায় গেলেও এপাশ ওপাশ করতে করতে ঘুম আসে না। বরং চেপে ধরে দুনিয়ার সব চিন্তা আর বিষন্নতা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

তাহলে ভালো ঘুমের জন্য কী করা উচিত, তারই পথ বাতলে দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওয়েল। তিনি বলছেন, সুস্থভাবে জীবনযাপনের জন্য রাতের বেলায় পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। এটি কর্মক্ষেত্রে সফলতা পাওয়ারও অন্যতম হাতিয়ার। মানসিকভাবে সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ভালো ঘুমের উপায়ও বাতলে দেন অ্যান্ড্রু ওয়েল। তিনি এক ধরনের বিশেষ ব্যায়ামের কথা বলেছেন। তা হচ্ছে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, যা ঘুমের জন্য খুবই সহায়ক। ব্যায়ামটি ৪-৭-৮ নামে পরিচিত। যারা অনিদ্রা সমস্যায় ভোগেন তারা ব্যায়ামটি করে খুব তাড়াতাড়ি এমনকি কোনো কোনো ক্ষেত্রে এক মিনিটেরও কম সময়ে ঘুমিয়ে পড়তে পারেন।

ব্যায়ামের নিয়ম

প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে খুব ভালো করে শ্বাস নিন।

এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না।

তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

এভাবে কয়েকবার করুন এবং ঘুমাতে যান।

প্রশান্তির ঘুম

ব্যায়ামটি ঘুমের ক্ষেত্রে ততটা কার্যকর নয় বলে অনেকেই বলছেন। এতে ১ মিনিটের আগে ঘুম আসার কোনো প্রশ্নই আসে না। তবে একটি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, এ ব্যায়াম শুধু ফুসফুসের উপরে প্রভাব ফেলে না, এটি মস্তিষ্কের উপরেও কাজ করে।

এতে অক্সিজেন মস্তিষ্কে ভালো করে পৌঁছায় এবং কার্বন-ডাই-অক্সাইড দূর হয়ে যায়। তাছাড়া হার্টবিটও কমে আসে এবং দুশ্চিন্তা কমে যায়, যা দেহ ও মনকে প্রশান্তি দেয়। এ কারণেই প্রশান্তির ঘুম হয়।

তবে আমরা যে যা-ই বলি না কেন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওয়েলের সেই ব্যায়ামটি করার চেষ্টা করি দেখি, তাতে কতটুকু সুফল পাই।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: