প্রচ্ছদ / ঢাকা / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

নারায়ণগঞ্জে মহাঅষ্টমীর স্নানোৎসব

কারেন্ট নিউজ বিডি   ২৫ মার্চ ২০১৮, ২:৫১:৫১

ঢাকা, ২৫ মার্চকারেন্ট নিউজ বিডিনারায়ণগঞ্জের বন্দরের লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের দুইদিনব্যাপী মহাঅষ্টমী পুণ্য স্নানোৎসব । দেশের বিভিন্ন এলাকা থেকে পুণ্যার্থীদের ঢল নেমেছে ব্রহ্মপুত্র নদে। শান্তিপূর্ণভাবে স্নানোৎসব সম্পন্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। পূণ্যার্থীরাও জানিয়েছেন এবার নির্বিঘ্নে বিভিন্ন ঘাটে তারা পূণ্যস্নান করছেন।

শনিবার সকাল ১০ টা ১৩ মিনিট ৫০ সেকেন্ডে শুরু হয় স্নানের লগ্ন। লাখো পূণ্যার্থী উলুধ্বনি দিয়ে মেতে ওঠেন স্নানোৎসবে। ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র হে লোহিত্য আমার পাপ হরণ কর’ এই মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান, দুর্বা দিয়ে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করছেন স্নানোৎসব । ভারত, নেপাল ও ভুটানসহ দেশ বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে সব বয়সের নারী পুরুষের তীর্থস্থানে পরিণত হয়েছে ব্রক্ষপুত্র নদের তীর। এবার রাজ ঘাট, গান্ধিঘাট, অন্নপূর্না ঘাট, প্রেমতলা সহ ১৮টি ঘাটে স্নান করা হচ্ছে

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

স্নানোৎসবে আসা পূন্যার্থীরা জানান, পাপ মোচনের আশায় তারা এই ব্রাক্ষ্মপুৎত্র নদে স্নান করতে এসেছন। এবার নদীর কচুরীপানা পরিস্কারও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন তারা।

এখানকার দেবোত্তর সম্পত্তিগুলো উদ্ধার করে তীর্থস্থানসহ জনগনের উন্নয়নের কাজে ব্যবহারের দাবি জানান আয়োজকরা। আয়োজক কমিটির সদস্য বাদল রায় জানান, প্রশাসনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও তীর্থস্থানের পাশে বসানো হয়েছে স্বেচ্ছাসেবী ক্যাম্প। এসব ক্যাম্পে পূণ্যার্থীদের জন্য প্রাথমিক চিকিৎসাসেবাসহ তাদের বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাফিজুর রহমান জানান, শান্তিপূর্ণভাবে স্নান উৎসব পালিত হচ্ছে। এখন পর্যন্ত কোন ঘাটে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা বা দুর্ঘটনা ঘটেনি। পূণ্যার্থীদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, আনসারসহ সাদা পোশাকে প্রশাসনের ব্যাপক সদস্য মোতায়েন করা হয়েছে। প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে বসানো হয়েছে সিসি ক্যামেরা। নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য রয়েছে ওয়াচ টাওয়ার। এছাড়াও দুর্ঘটনা এড়াতে বিপুল সংখ্যক ফায়ার সার্ভিসের কর্মী নিয়োজিত রয়েছেন। পুলিশের কন্ট্রোল রুম থেকে এসব তদারকি করা হচ্ছে।

রোববার সকাল ৭টা ৫৩ মিনিট ৩০ সেকেন্ডে লাঙ্গবন্দের এই স্নানোৎসবের লগ্ন শেষ হবে। পূণ্যার্থীরা যাতে শান্তিপূর্ণভাবে নিজ নিজ বাড়ি পৌঁছুতে পারেন প্রশাসন সেই ব্যবস্থাও নিয়েছে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: