প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

মর্যাদার সঙ্গে গণহত্যা দিবস পালনে কাদেরের আহ্বান

কারেন্ট নিউজ বিডি   ২৫ মার্চ ২০১৮, ৪:৪১:৪১

ঢাকা, ২৫ মার্চকারেন্ট নিউজ বিডি : ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যা শুরুর স্মরণে রবিবার যথাযোগ্য মর্যাদায় ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনে দলের সব ইউনিট এবং সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের।

দিবসটির আগের দিন এক বিবৃতিতে এই আহ্বান জানান ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

সভা, সমাবেশ, শোভাযাত্রা, আলোকচিত্র প্রদশর্নীসহ বিভিন্ন কর্মসূচিতে শহীদদের স্মরণের কথা বলেন ওবায়দুল কাদের। সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের সকল নেতা-কর্মীসহ দলের সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনকে এসব কর্মসূচি পালনের নির্দেশ দেন তিনি।

জাতিসংঘের সিদ্ধান্তে ৯ আগস্ট পালিত হয় আন্তর্জাতিক গণহত্যা দিবস। তবে গত বছর থেকে বাংলাদেশ ২৫ মার্চ এই দিবসটি পালন করে আসছে। সেই সঙ্গে দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের চেষ্টাও চলছে।

এবার গণহত্যা দিবসে রাত নয়টা থেকে নয়টা এক মিনিট পর্যন্ত সারাদেশে এক মিনিটের প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাতি নিভিয়ে শহীদদের প্রতি এই শ্রদ্ধা জানানো হবে। এ ছাড়া এই সময় যানবাহনও চলবে না।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, ‘২৫ মার্চ গণহত্যা দিবস, মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে পাক-হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’-এর নামে নিরস্ত্র বাঙালির উপর নির্বিচারে চালায় বিশ্ব ইতিহাসের নৃশংসতম গণহত্যা। বাঙালি জাতির জীবনে নেমে আসে বিভীষিকাময় ভয়াল কালরাত্রি।’

‘২৫ মার্চ পাক হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালির উপর হিংস্র দানবের মতো ঝাঁপিয়ে পড়লে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বাংলার সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।’

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: