For Advertisement

750px X 80px Call : +8801911140321

৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করবে রাশিয়া

কারেন্ট নিউজ বিডি   ২৮ মার্চ ২০১৮, ২:৩৭:১০

ঢাকা, ২৮ মার্চকারেন্ট নিউজ বিডিওয়াশিংটনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে ৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। একজন রুশ সিনেটরের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি এ খবর জানিয়েছে। তবে খবরে ওই সিনেটরের নাম জানানো হয়নি।

ব্রিটেনে একজন রুশ দ্বৈত গুপ্তচরের ওপর নার্ভ গ্যাস হামলার জের ধরে সোমবার মার্কিন সরকার ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়ার পর মস্কো একই ধরনের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিল।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

হোয়াইট হাউজ সোমবার ঘোষণা করেছে, ব্রিটেনের সঙ্গে সংহতি প্রকাশ করে সিয়াটেলস্থ একটি রুশ কনস্যুলেট বন্ধ করে রাশিয়ার ৬০ কূটনীতিককে আমেরিকা থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসব রুশ কূটনীতিকের মধ্যে ১২ জন নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে কাজ করার জন্য আমেরিকায় অবস্থান করছিলেন। আলোচ্য ৬০ রুশ কূটনীতিককে আমেরিকা ত্যাগ করার জন্য সাত দিনের সময় দেয়া হয়েছে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ব্রিটেন ও আমেরিকার প্রতিক্রিয়া দেখে বোঝা যায়, রুশ গুপ্তচরের ওপর হামলার ঘটনায় ওই দুই দেশের ‘একটি শক্তিশালী মহল’ জড়িত।

আমেরিকা ও ব্রিটেন ছাড়াও ইউরোপের ২০টি দেশ এবং কানাডাও রাশিয়ার বহু কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মার্কিন সরকারের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, আমেরিকা ও রাশিয়ার মধ্যে যতটুকু সম্পর্ক তৈরি হয়েছিল এ সিদ্ধান্তের ফলে তা ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া, জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আমেরিকার সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ ও ‘অন্যায়’ বলে মন্তব্য করেছেন।

-প্রেস টিভি

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: