প্রচ্ছদ / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

ক্যান্সার সারাতে গাঁজা!

কারেন্ট নিউজ বিডি   ৩০ মার্চ ২০১৮, ৩:২২:৪৮

ঢাকা, ৩০ মার্চকারেন্ট নিউজ বিডিএকটি প্রবাদ আছে- যা রটে তা কিছু তো বটে। কিন্তু গাঁজার বেলায় এই প্রবাদটি সম্পূর্ণ মিথ্যা প্রমাণিত হয়েছে। সম্প্রতি গাঁজার এক নতুন গবেষণার ফলাফলে তাই প্রমাণিত হয়েছে।

মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, গাঁজা নিয়ে গবেষণাকারী মার্কিন প্রতিষ্ঠান ‘ন্যাশনাল ইনস্টিটিউট অন ড্রাগ এ্যাবিউসে’র এক গবেষণায় দেখা গেছে, ক্যানসারের ওষুধ লুকিয়ে আছে গাঁজায়। ক্যান্সারের কোষ নষ্ট হতে ও মস্তিষ্কের টিউমার সারতে পারে গাঁজা সেবনে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

প্রতিবেদনে আরও বলা হয়, বিভিন্ন প্রাণির ওপর পরীক্ষামূলকভাবে গাঁজার ব্যবহার করে দেখা গেছে, এটি কয়েকটি বিশেষ ধরনের ক্যানসারের কোষ নষ্ট করে দেয়। ক্যানসারের কোষের আকৃতিও কমিয়ে আনে। গাঁজা গাছের নির্যাস মস্তিষ্কের টিউমারের আকার ছোট করে দেয়। টিউমারকে বাড়তে দেয় না। ইঁদুরের ওপর এই নির্যাস ব্যবহার করে প্রমাণিত হয়েছে, ক্যানসারের কোষ নিকেশ করে দেয় গাঁজা।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে গাঁজার ওপর সরকারি নিষেধাজ্ঞা না থাকলেও বেশির ভাগ দেশেই গাঁজাকে মাদক হিসেবে বেআইনি ঘোষণা করা হয়েছে। তবে ক্যানসারের চিকিৎসায় গাঁজার এমন সাফল্যে বিজ্ঞানীরা বেশ উৎসাহিত। গাঁজা গাছের নির্যাস থেকে ক্যানসারের ওষুধ তৈরি করে তা ব্যবহার করার পরীক্ষা-নিরীক্ষাও শুরু হয়ে গেছে জোর কদমে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: