For Advertisement

750px X 80px Call : +8801911140321

প্রভাবশালী ১০০ ব্রিটিশ-বাংলাদেশির তালিকায় সিলেটের দুই সাংবাদিক

কারেন্ট নিউজ বিডি   ১ এপ্রিল ২০১৮, ৫:৫২:৫৫

ঢাকা, ০১ এপ্রিলকারেন্ট নিউজ বিডিইংল্যান্ডে বসবাসরত ব্রিটিশ বাংলাদেশিদের মধ্যে সফল ও প্রভাবশালী ১০০ বাংলাদেশির তালিকায় স্থান পেয়েছেন সাংবাদিক মুহাম্মদ জুবায়ের ও আ স ম মাসুম। মূলত মিডিয়া ও মানবিক কাজে অবদান রাখায় তারা এই তালিকায় স্থান করে নিয়েছেন।

ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনস্পায়ার (বিবিপিআই) ২৮ মার্চ রাতে প্রেষ্টিজিয়াস ভ্যালুয়েবল নেভীর হলে জমকালো অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করে। এসময় উপস্থিত ছিলেন তালিকায় স্থান পাওয়া সফল ব্রিটিশ বাংলাদেশী, ব্রিটিশ রাজনীতিবিদ, এমপিসহ সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিরা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

১০০ সফল ও প্রভাবশালী ব্যক্তির তালিকার পাশাপাশি ব্রিটিশ বাংলাদেশি জাস্টিস মো. আখলাকুর রহমান চৌধুরীকে বছরের সেরা ব্যক্তিত্বের সম্মাননা দেয়া হয়।

প্রভাবশালী ‌১০০ জনের তালিকায় স্থান করে নেওয়া সাংবাদিক মুহাম্মদ জুবায়ের এর গ্রামের বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলার বিষ্ণুপুর বড়বাড়ী। সিলেটের শীর্ষস্থানীয় পত্রিকাগুলোতে সুনামের সঙ্গে দীর্ঘদিন সাংবাদিকতা করে জুবায়ের স্থায়ীভাবে বসবাসের উদ্দেশ্যে ব্রিটেনে পাড়ি জমান। প্রবাসে গিয়েও যুক্ত থেকে যান সাংবাদিকতা পেশায়। বর্তমানে তিনি ইউরোপভিত্তিক ব্রিটেনের জনপ্রিয় টেলিভিশন  ‌চ্যানেল এস -এ চীফ রিপোর্টারের দায়িত্ব পালন করছেন। নেতৃত্ব দিচ্ছেন সাংবাদিক কমিউনিটিকে। ২৫ বছরের পুরনো সঙগঠন লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাচিত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ব্রিটেনে যাওয়ার আগে তিনি সিলেটের বিভিন্ন উপজেলা চষে বেড়িয়েছেন ইতিহাস ও ঐতিহ্যের খুঁজে। সেই উদ্যোগকে পরবর্তীতে মলাট বন্দি করেছেন ‘গাউ গেরামে ঘুরে ঘুরে’ নামে প্রকাশিত তার গ্রন্থে।

প্রভাবশালীদের তালিকায় স্থান করে নেওয়া সিলেটের আরেক সাংবাদিক মাসুমের জন্ম সিলেটের সুনামগঞ্জ জেলার বলাকা আবাসিক এলাকায়। আ স ম মাসুম স্থায়ীভাবে বসবাসের জন্য এক যুগ আগে ব্রিটেনে পাড়ি জমান। ব্রিটেনের জনপ্রিয় চ্যানেল এস টেলিভিশনে সিনিয়র অনুষ্ঠান নির্মাতা ও বিশেষ প্রতিবেদক দায়িত্বপালন, বাংলাদেশের বাইরে এবং ব্রিটেনের প্রথম বাংলা টেলিভিশন বাংলাটিভির হেডঅব প্রোগ্রাম পদে কাজ করে বর্তমানে আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা আলখায়ের ফাউন্ডেশনের নিজস্ব টেলিভিশন চ্যানেল ইক্বরা টিভির চ্যারিটি ম্যানেজার হিসাবে কর্মরত রয়েছেন।

এছাড়া বাংলাদেশের অন্যতম শীর্ষ দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও টেলিভিশন চ্যানেল নিউজটুয়েন্টিফোর এর ব্রিটেন প্রতিনিধি হিসাবে কাজ করছেন। মাসুম সিলেটের টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইলেকট্রনিক মিডিয়া জার্নালিষ্ট অ্যাসোসিয়েশন (ইমজা) এর প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া বর্তমানে লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাচিত কোষাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করছেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: