প্রচ্ছদ / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

জাম্বুরা নানা রোগের প্রাকৃতিক ওষুধ

কারেন্ট নিউজ বিডি   ৩ এপ্রিল ২০১৮, ৫:৩৭:৫৩

ঢাকা, ০৩ এপ্রিলকারেন্ট নিউজ বিডিএক ধরনের লেবু জাতীয় টক-মিষ্টি ফল জাম্বুরা বা বাতাবী লেবু। ফাইবার আর অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী। সাইট্রাস জাতীয় এই ফলে প্রচুর পরিমাণ পুষ্টিকর উপাদান রয়েছে।

জাম্বুরায় ক্যালরি খুব কম থাকে কিন্তু এটি পুষ্টি গুণে সমৃদ্ধ একটি ফল। এতে প্রচুর পরিমানে ভিটামিন এ এবং সি থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

জাম্বুরা খেলে ক্ষুধা কমে যায়। একারণে অনেকেই ওজন নিয়ন্ত্রণের জন্য খাদ্য তালিকায় এটি রাখেন। কিছু কিছু গবেষণায় দেখা গিয়েছে, জাম্বুরা রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে এবং লিপিড মাত্রা ঠিক রাখে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, সাইট্রাস জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি অনেক কমে যায়। এক্ষেত্রে জাম্বুরা বেশ উপকারী।

পানি এবং ফাইবার থাকার কারণে জাম্বুরা কোষ্টকাঠিন্য কমাতে সাহায্য করে, হজমশক্তি বাড়ায়।

জাম্বুরায় ৯১ ভাগ পানি রয়েছে। তাই এটি শরীরের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। শরীরে পানিশূণ্যতা দেখা দিলে এটি তা পূরণ করতে কার্যকরী ভূমিকা রাখে।

জ্বর , কাশি, সর্দি -ইত্যাদি সারাতে জাম্বুরা বেশ উপকারী। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

জাম্বুরা রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণ করে। এজন্য এটি ডায়বেটিস রোগীদের জন্য বেশ উপকারী।

যেহেতু জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ভিটামিন সি থাকে এ কারণে এটি প্রস্রাবের সংক্রমন কমাতে সাহায্য করে।

জাম্বুরা বিভিন্ন রোগের প্রাকৃতিক ওষুধ। তাই নানা রোগের প্রতিষেধক হিসেবে খাদ্যতালিকায় নিয়মিত জাম্বুরা রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র : মেডিকেল নিউজ টুডে, অর্গানিক ফ্যাক্টস।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: