প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

সন্ধ্যায় ব্যাংক মালিকদের ডেকেছেন প্রধানমন্ত্রী

কারেন্ট নিউজ বিডি   ৩ এপ্রিল ২০১৮, ৭:০৪:৩৩

ঢাকা, ০৩ এপ্রিল, কারেন্ট নিউজ বিডি : ব্যাংক খাতে সৃষ্ট সংকট নিরসনে মঙ্গলবার (৩ এপ্রিল) গণভবনে বেসরকারি ব্যাংক মালিকদের ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সন্ধ্যার পর প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক এবং ডিনার করার কথা রয়েছে। সূত্র জানায়, প্রধানমন্ত্রী নিজেই ব্যাংকের উদ্যোক্তাদের ডিনারের নিমন্ত্রণ জানিয়েছেন।

এ প্রসঙ্গে ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকের (বিএবি) সভাপতি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘প্রধানমন্ত্রী মঙ্গলবার গণভবনে  ব্যাংক মালিকদের ডিনারের দাওয়াত দিয়েছেন। সেখানে বিভিন্ন আলাপ আলোচনা হবে; খাওয়া দাওয়াও হবে।’ জানা গেছে, বৈঠকে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনা, খেলাপি ঋণ কমিয়ে আনা ও অরাজকতা বন্ধ করাসহ সামগ্রিক ব্যাংকিং খাত বিষয়ে নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এর আগে রোববার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বিএবির বৈঠক হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, সরকারি প্রতিষ্ঠানের তহবিলের ৫০ ভাগ অর্থ বেসরকারি ব্যাংকে রাখতে হবে। এছাড়া, বাংলাদেশ ব্যাংকে জমা রাখা বেসরকারি ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (ক্যাশ রিজার্ভ রেশিও বা সিআরআর) এক শতাংশ কমানোর কারণে প্রায় ১০ হাজার কোটি টাকা বেসরকারি ব্যাংকগুলোর হাতে যাবে।

ত্রিপক্ষীয় ওই বৈঠকে অর্থমন্ত্রী ছাড়াও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, উপদেষ্টা এস কে সুর চৌধুরী ও বিএবি শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তারও আগে শুক্রবার (৩০ মার্চ) বিএবি ও ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবির সঙ্গে জরুরি বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই সভায় দেশের সব ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার (২৯ মার্চ) ব্যাংক খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বিএবির সভাপতি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার। তিনি বলেন, ‘সুদের হার সিঙ্গেল ডিজিটে (এক অঙ্কে) নামিয়ে আনার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ৫৭টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে সবকটিতেই এখন দুই অঙ্কের সুদ গুনছেন ব্যবসায়ীরা। এরমধ্যে শিল্পপ্রতিষ্ঠানে দেওয়া ঋণের বিপরীতে ১৫ শতাংশেরও বেশি হারে সুদ আরোপ করছে কোনও কোনও ব্যাংক।

যদিও ব্যাংকের ঋণের সুদ হার এক অঙ্কে কমিয়ে আনার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি আওয়ামী লীগের যৌথসভায় ব্যাংকগুলোকে কেবল মুনাফা বৃদ্ধির কথা না ভেবে দেশের উন্নয়নের স্বার্থে সুদের হার কমিয়ে আনার তাগিদ দেন তিনি।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: