প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

‘অটিজম আক্রান্তদের কর্মক্ষম করে সমাজে জায়গা দিতে হবে’

কারেন্ট নিউজ বিডি   ৬ এপ্রিল ২০১৮, ৪:৩৪:৩৩

ঢাকা, ০৬ এপ্রিল, কারেন্ট নিউজ বিডি : অটিজম আক্রান্ত ব্যক্তিদের কর্মক্ষম করে তোলার আহ্বান জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ায় অটিজম সম্পর্কিত শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেন পুতুল বলেছেন,  অটিজম আক্রান্তদের সমাজে জায়গা করে দিতে হবে, যাতে তারা তাদের অবদান রাখতে পারে। তা না হলে সমাজে বড় ধরনের বিভেদ তৈরি হবে।

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বহস্পতিবার বিশ্ব অটিজম সচেতনতা দিবসের এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।  জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন বিষয়ক সংস্থা ইকোসক চেম্বারে অটিজম আক্রান্ত নারী ও মেয়েদের ক্ষমতায়ন বিষয়ে এ আলোচন অনুষ্ঠিত হয়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে অটিজম বিশেষজ্ঞ পুতুল বলেন, অটিজম আক্রান্ত নারী ও মেয়েরা নানা সীমাবদ্ধতার কারণে নিজেদের একান্ত চাওয়া-পাওয়ার কথাও ঠিকমত বোঝাতে পারেন না। বিয়েসহ স্বাভাবিক জীবনযাপনের জন্য তারা যেন তৈরি হতে পারে, সেজন্য তাদের ব্যবহারিক শিক্ষা ও জ্ঞান অর্জনের সুযোগ সৃষ্টি করতে হবে। পাশাপাশি তারা যাতে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংগ্রহণ করে নিজেদের অন্তর্নিহিত শক্তি ও সম্ভাবনার প্রকাশ ঘটাতে পারে সে ব্যাপারেও সকলকে দৃষ্টি দিতে হবে।

তিনি বলেন, অটিজম আক্রান্তদের সমাজে জায়গা করে দিতে হবে যাতে তারা তাদের অবদান রাখতে পারে। তা না হলে সমাজে বড় ধরনের বিভেদ তৈরি হবে।

জাতিসংঘে অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে বিভিন্ন সংগঠক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। জাতিসংঘে অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে বিভিন্ন সংগঠক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। বাংলাদেশ সরকার অটিজম আক্রান্ত ব্যক্তি বিশেষ করে নারীদের ক্ষেত্রে বহুমাত্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে আন্তঃমন্ত্রণালয় পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতে নীতি প্রণয়ন ও কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বলে সভায় জানান পুতুল।

জাতিসংঘের এনজিও সম্পর্ক বিষয়ক অফিসের প্রধান জেফ্রি ব্রিজের সঞ্চালনায় অটিজম উইমেন নেটওয়ার্কের চেয়ারপারসন মরেনিকি গিওয়া ওনাইয়ু, অটিজম কনসালট্যান্ট অ্যামি গ্রাভিনো ছাড়াও শতাধিক দেশের স্থায়ী প্রতিনিধি, অটিজম নিয়ে কর্মরত সংগঠক, সুশীল সমাজ এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ সভায় উপস্থিত ছিলেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: