প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত
 

For Advertisement

600 X 120

যেভাবে তৈরি করবেন স্পঞ্জ রসগোল্লা

৭ এপ্রিল ২০১৮, ৩:০০:১৫

ঢাকা, ০৭ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : যাদের মিষ্টির কথা শুনলে বা ছবি দেখলেই খেতে ইচ্ছে করে, স্পঞ্জ রসগোল্লার রেসিপি তাদের জন্য। দোকান থেকে মিষ্টি কিনতে অনেক টাকা লাগে। কিন্তু জানেন কি? ভালো ব্র্যান্ডের দোকানের মতো একই মানের মিষ্টি আমরা তৈরি করতে পারি অনেক অল্প খরচে এবং সব মিলিয়ে মাত্র এক ঘণ্টার মধ্যেই।

উপকরণ: 
দুধ- ২ লিটার, লেবুর রস-৪ টেবিল চামচ, পানি-৬ কাপ, চিনি-৩ কাপ, গোলাপ জল সামান্য।

 

For Advertisement

600 X 120

প্রণালী: 
ছানা তৈরি: দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে সবুজ পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভাল করে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর ছানা হাত দিয়ে ভাল করে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত।

প্রেসার কুকারে ৬ কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে দিন। না হাতের তালু দিয়ে মথে নিন। ছানা ২০-২৫ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে বন্ধ করে দিন।

মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন। ঠাণ্ডা হলে স্পঞ্জ রসগোল্লা পরিবেশন করুন।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: