For Advertisement

750px X 80px Call : +8801911140321

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা কারাগারে

কারেন্ট নিউজ বিডি   ৭ এপ্রিল ২০১৮, ৩:৪৪:৪৭

ঢাকা, ০৭ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : ব্রাজিলের সুপ্রিম কোর্ট এর সিদ্ধান্ত অনুযায়ী দুর্নীতির অভিযোগে দেশটির সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভাকে ১২ বছরের জন্য কারাগারে যেতে হচ্ছে।  তাই তাকে এখন হাসপাতাল ছেড়ে বন্দিদশায় জীবন যাপন করতে হবে। এই নির্দেশের ফলে ৭২ বছর বয়সী সিলভার রাজনৈতিক ক্যারিয়ারের সম্ভবত এখানেই ইতি ঘটতে যাচ্ছে।

সিলভা তার কারাদণ্ড ভোগের সময় আরও পেছানোর আর্জি জানিয়ে একটি হেবিয়াস কর্পাস মামলা করেছিলেন। তবে সেই মামলায় সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে আদেশ দিয়েছে। এই আদেশের ফলে আগামী নির্বাচনের আগে দেশটিতে অস্থিরতা আরও বেড়ে যেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্ত এখন যাবে নিম্ন আদালতে। এরপর সেখান থেকে কয়েকদিনের মধ্যেই জারি করা হতে পারে একটি গ্রেফতারি পরোয়ানা।  চলতি বছর জানুয়ারিতে অর্থপাচার মামলায় সর্বসম্মতভাবে ১২ বছরের কারাদণ্ড দেয়। প্রাথমিকভাবে গত বছর জুলাইতে তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। সিলভা অবশ্য শুরু থেকেই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। সিলভার আইনজীবীরা অভিযোগ করছেন তিনি রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার।

দেশটির সমাজতান্ত্রিক দলের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন লুলা ডি সিলভা। ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দুবার তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: