প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড় অবরোধ

কারেন্ট নিউজ বিডি   ৯ এপ্রিল ২০১৮, ২:৫৩:০৪

ঢাকা, ০৯ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : রকারি চাকরিসহ বিভিন্ন খাতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করেছেন সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। রোববার দুপুরে আন্দোলন শুরু করেন তারা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’-এ স্লোগান দিয়ে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে একটি মিছিল নিয়ে দোয়েল চত্বর হয়ে জাতীয় শহীদ মিনার, ফুলার রোড, পলাশী, নীলক্ষেত, কাঁটাবন হয়ে শাহবাগে এসে অবস্থান নেয়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও আশপাশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার শিক্ষার্থীরা এ কর্মসূচিতে যোগ দেন। মিছিলে স্লোগান দেওয়া হচ্ছে-‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়।’

আন্দোলনকারীদের দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া ।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, কোটা সংস্কারে তাদের আন্দোলন শান্তিপূর্ণ এবং তাদের দাবি যৌক্তিক। সরকার তাদের দাবি মেনে নেবে বলেও আশা করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আন্দোলনের সময় শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নিলে সেখান দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ তাঁদের ১০ মিনিট অবস্থানের কথা বললেও তাঁরা প্রায় এক ঘণ্টা সেখানে অবস্থান করেন।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে সচিবালয় অভিমুখে স্মারকলিপি দিতে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তারা।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: