প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত
 

For Advertisement

600 X 120

বৈশাখী স্পেশাল: ইলিশ পোলাও

৯ এপ্রিল ২০১৮, ৫:১০:০৩

ঢাকা, ০৯ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : দুয়ারে কড়া নাড়ছে প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালি জাতির প্রধান সাংস্বৃতিক উৎসব। এ উৎসবের অন্যতম অনুষঙ্গ ইলিশ। অনেকে দিনটি পান্তা-ইলিশেই সীমিত থাকেন। এই বৈশাখে ইলিশ মাছ দিয়ে অন্য কোনো মুখরোচক খাবারের কথা ভাবতে পারেন। ভোজনবিলাসী পাঠকের জন্য ইলিশের আকর্ষণীয় রেসিপি দেওয়া হলো।

ইলিশ পোলাও

 

For Advertisement

600 X 120

উপকরণ :
১. পোলাওয়ের চাল ২ কাপ, ২. ইলিশের টুকরা ৬-৭টি (বড় ইলিশ), ৩. টকদই আধা কাপ, ৪. আদাবাটা ১ টেবিল-চামচ, ৫. কাঁচা মরিচ ৬-৭টি, ৬. তেল ২ টেবিল-চামচ, ৬. ঘি আধা কাপ , ৭. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ৮. লবণ পরিমাণমতো, ৯. পেঁয়াজকুচি কোয়ার্টার কাপ, ১০. পেঁয়াজবাটা কোয়ার্টার কাপ, ১১. দুধ আধা কাপ, ১২. লেবুর রস ২ টেবিল-চামচ।

প্রণালি :
কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি হালকা ভেজে নিন। এবারে আদা, দই, পেঁয়াজবাটা ও পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে ইলিশ মাছ ও লেবুর রস দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১০ মিনিট পর মাছের টুকরাগুলো ঝোল রেখে তুলে নিন। ঝোলের কড়াইতে ঘি এবং অর্ধেক বেরেস্তা দিয়ে একটু রান্না করে চাল দিয়ে কষিয়ে গরম পানি (৪ কাপ) ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে কিছু পোলাও উঠিয়ে নিন। মাছের টুকরোগুলো পোলাওয়ের উপর বিছিয়ে দিন। এবার তুলে নেওয়া পোলাও, মাছের উপর দিয়ে বাকি বেরেস্তা ও দুধ দিয়ে ঢেকে দমে দিন। ১৫-২০ পর হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: