প্রচ্ছদ / সাজ-ফ্যাশন / বিস্তারিত
 

For Advertisement

600 X 120

ফ্যাশনে বৈশাখী ট্রেন্ড

৯ এপ্রিল ২০১৮, ৫:১৯:৩০

ঢাকা, ০৯ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : আমাদের ফ্যাশন ট্রেন্ড  উৎসবকেন্দ্রিক।  এরই ধারাবাহিকতায় বাঙালির প্রাণের উৎসব বৈশাখ ঘিরে নতুন পোশাকের পসরা সাজিয়েছে দেশের ফ্যাশন হাউজগুলো। বৈশাখী উৎসবে তরুণ-তরুণীদের ফ্যাশনে লাল-সাদার প্রাধান্য থাকে সবচেয়ে বেশি। বৈশাখের হাল ফ্যাশনে বাহারি রঙ যোগ হওয়ায় বৈশাখী উৎসব এখন নানা রঙে রঙিন। সুদীর্ঘ সময় ধরে বৈশাখী ফ্যাশনে শাড়িই বাঙালি নারীর প্রথম পছন্দ। পাশাপাশি থ্রি-পিস, ফতুয়া, পাঞ্জাবিও রয়েছে তাদের বৈশাখী ফ্যাশনের তালিকায়। ছেলেদের বৈশাখী ফ্যাশনের প্রায় পুরোটাতেই পাঞ্জাবি-পায়জামার জয়জয়কার। সেই সঙ্গে ফতুয়া এবং টি-শার্টও রয়েছে ফ্যাশন সচেতন বাঙালি বাবুদের পছন্দের তালিকায়।

পহেলা বৈশাখ সামনে রেখে নামকরা ফ্যাশন হাউস সাজিয়েছে নতুন নতুন ডিজাইনের পোশাকের পসরা।

 

For Advertisement

600 X 120

অাড়ং
আড়ংয়ের এবারের বৈশাখী পোশাকে মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে প্রাচীন স্থাপনাগুলোর নকশা। পাশাপাশি আলপনার নকশার উজ্জ্বল লতা, পাতা, ফুল নকশা হিসেবে থাকছে পোশাকে। আড়ংয়ে এবারের কামিজের কাটে দেখা যাবে দুই লেয়ারের নকশা। কামিজের ওপরের অংশে থাকবে সুতি কাপড়ের ব্যবহার, নিচে থাকবে সিল্ক বা জর্জেট। ওপরের অংশে থাকবে বাটিক, না হলে হাতের কাজের ব্যবহার নিচের লেয়ারে থাকবে প্রিন্টের নকশা।

রমনীয়া
ফ্যাশন হাউস রমনীয়া বৈশাখে নতুন ডিজাইনের পোশাকের সমাহার ঘটিয়েছে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত নগরের মেহেদিবাগের এ ফ্যাশন হাউস বৈশাখ উপলক্ষে বিভিন্ন ডিজাইনের ফতুয়া, পাঞ্জাবি, শাড়ি ও কামিজ এনেছে। বৈশাখের ফ্যাশনেও তাদের পোশাকে রয়েছে দেশপ্রেমের চেতনার ছাপ।

দেশাল
মাটির সরাচিত্রে মাছের যে নকশা থাকে, তা-ই এবার তুলে ধরা হয়েছে দেশালের পোশাকে। দেশালের কামিজগুলোতে ওপরের দিকে কাজের প্রাধান্য থাকছে না। তার পরিবর্তে কামিজের নিচের অংশে মূল নকশাটাকে ফুটিয়ে তোলা হয়েছে। একইভাবে শাড়ির আঁচলে ফুটে উঠেছে সরার প্যাঁচার নকশা।

অঞ্জনস
সাপ-লুডুর নকশা স্থান পেয়েছে অঞ্জনসের পোশাকের ক্যানভাসে। এ ছাড়া কাঠের ওপর খোদাই করা নকশাও বৈশাখের পোশাকে মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে। পাশাপাশি জামদানি শাড়িতে যে নকশা ফুটিয়ে তোলা হয়, কামিজের কলিতে আনা হয়েছে সেই নকশার ছাঁচ।

নিত্য উপহার
নকশি পিঠার ফর্ম ব্যবহার করে নকশা করা হয়েছে নিত্য উপহারের শাড়িতে। ব্লক, স্ক্রিন, এমব্রয়ডারি, কারচুপিসহ নানা মাধ্যমে বৈশাখ ফুটিয়ে তোলা হয়েছে। শাড়ির পাশাপাশি ছোট ও বড়দের জন্য ১১টি নতুন নকশার টি-শার্ট এনেছে তারা। থাকছে স্লিভলেস টি-শার্টও।

চারুলতা
বৈশাখকে মাথায় রেখে চারুলতা দু’শতাধিক শাড়িতে নতুন ডিজাইন করেছে। এসব পোশাকে কাজ করা হয়েছে এমব্রয়ডারি, এপ্লিক, বস্নক, হাতের কাজ, স্প্রে, হ্যান্ডপেইন্ট, টাইডাই প্রভৃতি। রংয়ের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে মেরুন, লাল, কালো, সাদা, নীল, গোলাপি, হলুদ, গোল্ডেন, টিয়া, কমলা, সবুজ, আকাশি প্রভৃতি।

রঙ বাংলাদেশ
সন্দেশের ছাঁচের নকশাও যে পোশাকের মোটিফ হিসেবে ব্যবহার করা যায়, তা করে দেখিয়েছেন রঙ বাংলাদেশের নকশাবিদেরা। পাশাপাশি পটুয়া কামরুল হাসানের চিত্রকর্মের কিছু থিম মোটিফ হিসেবে ব্যবহৃত হয়েছে এখানে।

সাদাকালো
নকশি কাঁথার সেলাইয়ের ফোঁড় নকশা হিসেবে ব্যবহার করেছে সাদাকালো। তবে শুধু কালো কাপড়ে নয়, সাদা কাপড়ে সাদা রঙে নকশি কাঁথার ফোঁড় ব্লকের নকশায় ফুটিয়ে তোলা হয়েছে এখানে।

নগরদোলা
মঙ্গল শোভাযাত্রার মুখোশ ময়ূর মোটিফ হিসেবে স্থান পেয়েছে নগরদোলার পোশাকে। উজ্জ্বল সব রঙের ব্যবহারে ব্লকের কাজে এসব মোটিফ তুলে ধরা হয়েছে কাপড়ে।

বিবিয়ানা
বাংলা কবিতায় যেসব পাখির কথা বলা আছে, সেসব কবিতার পঙ্‌ক্তি এবং পাখির নকশা দিয়ে অলংকৃত করা হয়েছে বিবিয়ানার পোশাক। শাড়ি, সালোয়ার, কামিজের পাশাপাশি স্কার্ট, টপ, পালাজ্জোর আয়োজনও থাকছে এখানে।

নিপুণ
গামছার কাপড়ের কুর্তা এবারে নিপুণের বৈশাখের মূল আকর্ষণ। বিভিন্ন কাটছাঁটের কুর্তায় কুচির ব্যবহার বিশেষভাবে উল্লেখযোগ্য। কামিজের ওপরে পরার জন্য গামছার পাশাপাশি ব্লকের কটির আয়োজন থাকছে নিপুণে।

বিবি প্রোডাকশন
গামছার পাশাপাশি বাটিকের পোশাকের আয়োজন থাকছে বিবি প্রোডাকশনে। শাড়ির পাশাপাশি ব্লাউজ, ওড়না, পালাজ্জো, কুর্তা তৈরি করা হয়েছে বাটিকের কাপড়ে।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: