প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

এখনো থমথমে অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়

কারেন্ট নিউজ বিডি   ১০ এপ্রিল ২০১৮, ৩:৪৯:১৭

ঢাকা, ১০ এপ্রিলকারেন্ট নিউজ বিডিরবিবারের মতো সোমবারও থমথমে পরিস্থিতি বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। চাকরিতে বর্তমান কোটা পদ্ধতি পরীক্ষা-নিরীক্ষায় সরকারের অস্পষ্ট আশ্বাসে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত মানছেন না আন্দোলনকারীরা। এ নিয়ে তাদের মাঝে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের চারপাশে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। সন্ধ্যা ৭টার পর থেকে মল চত্বরে অবস্থান নিতে শুরু করেন তারা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

হামলার আশঙ্কায় ইট-পাটকেল ও লাঠিসোটা নিয়ে রাজু ভাস্কর্যের চারপাশে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। এতে দু’পক্ষের মধ্যে যেকোনো মুহূর্তে রক্তক্ষয়ী সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও টিএসসি থেকে শাহবাগমুখী সড়কে এরই মধ্যে অবস্থান নিয়েছে আন্দোলনকারীরা। তারা মিছিল করছে, স্লোগান দিচ্ছে। কংক্রিটের বিশাল পাইপ সংগ্রহ করে রাস্তার ওপর রেখেছে যাতে পুলিশ ক্যাম্পাসে ঢুকতে না পারে।

এর আগে সচিবালয় থেকে ২০ প্রতিনিধি ফিরে এসে তাঁদের সিদ্ধান্তের বিষয়ে জানালে আন্দোলনকারীরা তাদের উদ্দেশে, ভুয়া ভুয়া বলে স্লোগান দেয়। আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত শোনার সঙ্গে সঙ্গে ‘মানি না, মানি না’ বলে চিৎকার করে আন্দোলনকারীরা।

প্রতিনিধিরা তখন বলতে থাকে, ‘আপনারা যদি আমাদের সিদ্ধান্ত না মানেন তাহলে আমরা কেন্দ্রীয় কমিটি থেকে সরে যাব।’

হাসান আল মামুন বলেন, ‘এক মাসে দুই বার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকবেন, কেবিনেট মিটিংয়ে আলোচনাটা দেরি হবে বিধায় এক মাস পেছানো হচ্ছে। এক মাসের মধ্যে দাবি আদায়ে কার্যকরী সিদ্ধান্ত না হলে প্রয়োজনে আগামী ৭ মে থেকে ফের আন্দোলন।’

আন্দোলনকারীদের আহ্বায়ক এ কথা বলার পর ‘ভুয়া’, ‘মানি না’, ‘মানব না’ বলে স্লোগান দিতে থাকে বিক্ষুব্ধ সাধারণ আন্দোলনকারীরা।

শিক্ষার্থীরা বলে, আগামী মাসে অধিকাংশ শিক্ষার্থীর পরীক্ষা। শুরু হবে রমজান মাস। এই পরিকল্পনা মাথায় নিয়ে মুলা ঝুলিয়েছে সরকার। তারা সিদ্ধান্ত মানবে না। কোটা সংস্কারের জন্য প্রজ্ঞাপন জারি করতে হবে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: