প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

টেস্ট ক্রিকেটে আর থাকছেনা টস পদ্ধতি

কারেন্ট নিউজ বিডি   ১৮ মে ২০১৮, ২:২৫:৩২

ঢাকা, ১৮ মেকারেন্ট নিউজ বিডিচলতি মাসের শেষদিকে মুম্বাইতে বসতে যাচ্ছে আইসিসির সভা। টেস্ট ক্রিকেটে টস প্রথা নিয়ে অনেক আগেও গুঞ্জন উঠেছিল। সে সময়ও বলা হয়েছিল টেস্ট ক্রিকেট থেকে সরিয়ে নেয়া হবে টস।

এই সভায় হয়তো কাটা পড়তে যাচ্ছে যুগ যুগ ধরে চলে আসা টসের নিয়ম। ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের মধ্য দিয়ে শুরু হয় টস প্রথা। সে ম্যাচ থেকেই প্রচলিত ম্যাচের শুরুতে টসের মাধ্যমে আগে ব্যাটিং-বোলিংয়ের সিদ্ধান্ত নেয়ার বিষয়টি। তবে আইসিসির প্রাথমিক এই সিদ্ধান্তের প্রতি অনাস্থা জানিয়েছে আইসিসিরই অনেক সদস্য।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

কিন্তু বিশ্ব ক্রিকেট সংস্থা এই নিয়ম তুলে দেয়ার পেছনেও যুক্তি দাঁড় করিয়েছে। তাদের যুক্তি অনুযায়ী, স্বাগতিক দল আগে থেকেই জানে উইকেট কেমন হবে কিংবা পিচ থেকে কেমন সুবিধা পাবে। তাই সফরকারী দল নির্ধারণ করবে আগে কারা ব্যাট কিংবা বল করবে।

স্বাগতিক দলের টস জয়ের মাধ্যমে অনেক ম্যাচেই একমুখি নিয়ন্ত্রণ লক্ষ্য করা যায়। এর থেকে সরে আসতে চায় আইসিসি। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো কিছু তথ্য দিয়েছে মুম্বাইতে অনুষ্ঠিত সভায় টস নিয়ে কেমন আলোচনা হতে পারে। সেখানে উল্লেখ করা হয়, টেস্টে এখন স্বাগতিক দলগুলো উইকেট যেভাবে বানায়, তা নিঃসন্দেহে উদ্বেগজনক। কমিটির বেশিরভাগ সদস্য বিশ্বাস করেন, প্রতিটি টেস্টেই টসের সিদ্ধান্ত সহজাতভাবেই সফরকারী দলকে উপহার দেয়া উচিত। যদিও কমিটিতে এর দ্বিমত পোষণকারীরাও রয়েছেন।

মুম্বাইয়ের সভায় উপস্থিত থাকবেন অনিল কুম্বলে, অ্যান্ড্রু স্ট্রস, মাহেলা জয়াবর্ধনে, রাহুল দ্রাবিড়, টিম মে, নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো, আইসিসি ম্যাচ রেফারিদের প্রধান রঞ্জন মাদুগালে, শন পোলক এবং ক্লার কনর।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: