প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

বাংলাদেশ ফুটবল দলের নতুন কোচ জেমি ডে

কারেন্ট নিউজ বিডি   ১৯ মে ২০১৮, ৩:১৫:৫১

ঢাকা, ১৯ মেকারেন্ট নিউজ বিডিসাফ চ্যাম্পিয়নশিপ ২০১৮ সামনে রেখে নতুন কোচ নির্বাচন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর্সেনালের সাবেক ইংলিশ খেলোয়াড় জেমি ডে’ই হচ্ছেন বাংলাদেশের নতুন কোচ। অবশ্য দিনকয়েক আগে থেকেই জেমির কোচ হওয়ার বিষয়টি শোনা যাচ্ছিল। এবার বাফুফের এক বিজ্ঞপ্তিতে তা নিশ্চিত করা হয়েছে।

কাজী নাবিল গত সপ্তাহে লন্ডনে গিয়ে আসলে তাঁর সঙ্গে কথা পাকা করে ফেরেন। কিন্তু কোচের অনুরোধেই নাকি নামটা এত দিন গোপন রাখতে হয়েছিল। গতকাল প্রকাশ করেই বাফুফে সহসভাপতি বলেছেন, ‘তাঁর ইংলিশ ফুটবলের সর্বোচ্চ লেভেলে খেলার অভিজ্ঞতা আছে, যেটা তাঁর প্রফেশনাল কোচিংয়ে সহায়ক হবে। খামতির জায়গা হলো, এশিয়ায় কখনো কাজ করেনি। তবে আমার সঙ্গে যে রকম কথা হয়েছে, তাতে এশিয়ান ফুটবল সম্পর্কে একেবারে অজ্ঞ বলা যাবে না। এ দেশের ফুটবল সম্পর্কেও তাঁর কিছু ধারণা হয়েছে ইতিমধ্যে।’ আমাদের ফুটবল এবং ফুটবলারদের সম্পর্কে ধারণা পোক্ত করার জন্য বাফুফে অনুরোধ জানাবে স্থানীয় কোচদের। অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু অর্ড দায়িত্ব ছাড়ার পর থেকে নতুন কোচের সন্ধানে ছিল বাফুফে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

অভিজ্ঞতায় নবীন জেমি এর আগে কোনো জাতীয় দলের কোচিং করাননি। এতদিন ইংল্যান্ডের পঞ্চম ডিভিশনের ক্লাব ব্যারো এফসিতে কোচিং করিয়েছেন তিনি। ২০০৯ সালে কোচিং পেশায় আসার আগে আর্সেনালের মতো ক্লাবে দুই মৌসুম কাটিয়েছেন তিনি। প্রিমিয়ার লিগের আরেক ক্লাব বোর্নমাউথের হয়েও মাঠে নামার অভিজ্ঞতা আছে তার। এছাড়া ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৮ দলের হয়েও খেলেছেন জেমি।

জুনের প্রথম সপ্তাহে তাঁকে ঢাকায় আশা করছে বাফুফে। সঙ্গে করে একজন ফিটনেস ট্রেনারও আনতে বলা হয়েছে। মাসখানেক বাদে গোলরক্ষক কোচ আনবে। জাতীয় দল কমিটির আপাত পরিকল্পনা হলো প্রাথমিক ক্যাম্পের ফুটবলারদের ফিটনেস ফেরানো। এর পরই ফুটবলের টেকনিক্যাল-ট্যাকটিক্যাল কাজ। দলটাকে সুগঠিত করতে এ জন্য আগামী জুলাই-আগস্টে প্রীতি ম্যাচ খেলবে। সব আয়োজন ঢাকায় অনুষ্ঠেয় ওই সাফ চ্যাম্পিয়নশিপকে ঘিরেই। গত তিন আসরে বাংলাদেশ বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। স্বাগতিক হয়ে এ রকম লজ্জার মুখোমুখি হতে চায় না বাফুফে। কিন্তু ব্রিটিশ কোচ কি পারবেন বাংলাদেশ ফুটবলের ভাগ্য বদলাতে!

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: