প্রচ্ছদ / রেসিপি / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

স্পেশাল হাঁড়িকাবাব

কারেন্ট নিউজ বিডি   ৫ মার্চ ২০১৮, ৫:১৯:৩৭

খেতে গিয়ে হাঁড়িমুখেও হাসি ফুটবে।
রেসিপি দিয়েছেন মুহসিনা তাবাসসুম

উপকরণ:

গরুর মাংস ১ ও আধা কাপ। পেঁয়াজকুঁচি আধা কাপ। টক দই ৩, ৪ টেবিল-চামচ। টমেটো সস ২,৩ টেবিল-চামচ। ভিনিগার ১ টেবিল-চামচ। পেঁয়াজ, রসুন, আদাবাটা ২ টেবিল-চামচ করে। জিরা ও ধনেগুঁড়া বা বাটা আধা চা-চামচ করে। এলাচ ১টি ও দারুচিনি ২টি- বাটা বা গুঁড়া। গোলমরিচ ৪টি, লবঙ্গ ২টি- বাটা। জায়ফল, জয়েত্রী ও শাহিজিরা- বাটা বা গুঁড়া। লালমরিচ-গুঁড়া বা বাটা- পরিমাণ মতো। বাদাম-বাটা ১ টেবিল-চামচ। তেজপাতা আস্ত ১,২টি। হলুদ সামান্য। কাঁচামরিচ ২টি ফালি। টেস্টিং সল্ট আধা চা-চামচ (ঐচ্ছিক)। লবণ পরিমাণ মতো। তেল পরিমান মতো।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

 

পদ্ধতি:

মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজকুচি, অর্ধেক টক দই ও সস বাদে সব উপকরণ দিয়ে মাংস দুতিন ঘণ্টা মেরিনেইট করুন।

প্যানে তেল দিয়ে অর্ধেক পেঁয়াজকুচি বাদামি করে ভেজে তুলে রাখুন। পরে উপরে ছিটিয়ে দেবেন।

বাকি পেঁয়াজ তেলে দিয়ে হালকা বাদামি হলে মাংস দিন। বাড়তি কোনো পানি ছাড়া ১০ থেকে ১৫ মিনিট কষিয়ে নিন মাঝারি আঁচে। ১৫ মিনিট পরে অল্প করে গরম পানি ঢেলে দিয়ে ঢেকে দিন ।

মাংস ৭০ ভাগ সিদ্ধ হয়ে আসলে বাকি টক দই এবং সস দিয়ে দিন। চুলার আঁচ অল্প করে উপরে একটি প্যান দিয়ে তার উপরে হাঁড়িটি দিন। ভালো করে ঢাকনা দিয়ে ভারি কিছু দিয়ে চেপে দমে রাখুন।

পরিবেশনের আগে নামিয়ে উপরে সামান্য ঘি ও বেরেস্তা ছিটিয়ে দিন।

পরিবেশন:

গরম গরম বসনিয়ান রুটির সঙ্গে পরিবেশন করুন। নানরুটি, পরোটা , ফ্রাইড রাইস বা যে কোন কিছুর সঙ্গেও পরিবেশন করতে পারেন।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: