প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

ইভিএম যুক্ত করে আরপিও সংশোধনের উদ্যোগ, রোববার জরুরি সভা

কারেন্ট নিউজ বিডি   ২৪ আগস্ট ২০১৮, ২:৩৪:৫৮

ঢাকা, ২৪ আগস্ট, কারেন্ট নিউজ বিডিজাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার বিষয়টি যুক্ত করে সেটি পাস করাতে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আগামী সংসদ অধিবেশনে তোলার জন্য কাজ চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। সংশোধনের প্রস্তাব অনুমোদনের জন্য ঈদের পর সরকারি অফিস খোলার প্রথমদিন ২৬ আগস্ট রোববার এক বৈঠকে বসছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গেছে, আরপিওতে ডিজিটাল পদ্ধতিতে তথা ইভিএমে (ইলেট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণের বিধান যুক্তসহ কয়েকটি বিষয়ে সংশোধন আসছে। পাশাপাশি আইনটি ইংরেজির পরিবর্তে বাংলায় রূপান্তর করা হচ্ছে।

এর আগে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে গত রোববার বিকালে সাংববাদিকদের সঙ্গে আলাপকালে কবিতা খানম বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আমাদের কাজ চলছে। আরপিও সংশোধনের কাজ চলছে। এটি নিয়ে দুটি কমিশন বৈঠকও হয়েছে। সেখানে কিছু সংশোধন বা আরও কিছু প্রস্তাবনা এসেছে। এখন এটি কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, আরপিও তো আমরা পাস করতে পারব না। এবিষয়ে আগে কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। আগামী সংসদ অধিবেশনে এটি পাঠাতে আমরা কাজ করছি। কমিশনে সিদ্ধান্ত হলে তারপর সংসদে পাঠানো হবে। আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কিনা বা করলেও কী পরিমাণ ব্যবহার করা হবে সে বিষয়ে জানতে চাইলে এই নির্বাচন কমিশনার বলেন, ইভিএম ব্যবহার করতে হলে আরপিও সংশোধন করতে হবে। আরপিও সংশোধন করা হলে দেখতে হবে এর পেছনে যারা কাজ করবে তাদের কী অবস্থা। সবদিক বিবেচনা করে কমিশন সিদ্ধান্ত দেবে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

জানা গেছে, গত বছরের জুলাইয়ে নিজেদের কর্মপরিকল্পনায় ইসি ২০১৮ সালের ফেব্রুয়ারির মধ্যে আরপিওসহ প্রয়োজনীয় নির্বাচনি আইন প্রণয়নের উদ্যোগ নেওয়ার কথা বলেছিল। সে অনুযায়ী কমিশনার কবিতা খানমের নেতৃত্বে গঠিত ইসির আইন সংস্কার কমিটি আরপিও সংশোধনের একটি প্রস্তাবনা তৈরি করে গত ১২ এপ্রিল কমিশন সভায় উত্থাপন করে। তবে কমিশন তা অনুমোদন না করে কিছু পর্যবেক্ষণ দিয়ে ফেরত পাঠায়। এরপর আরপিও সংশোধনীর বিষয়টি আড়ালে চলে যায়। এর বহিঃপ্রকাশ ঘটে ইসির মুখপাত্র ও সচিব হেলালুদ্দীন আহমেদের কণ্ঠেও। গত মাসের মাঝামাঝি সময়ে তিনি জানান, একাদশ সংসদ নির্বাচনের আগে ইসির আরপিও সংশোধনীর পরিকল্পনা নেই। এদিকে আরপিও সংশোধনে দৃশ্যমান কোনও অগ্রগতি না দেখা গেলেও গত ১৯ আগস্ট ইসির আইন সংস্কার কমিটির প্রধান কবিতা খানম সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আরপিও সংশোধনীর প্রসঙ্গটি আবারও সামনে আনেন। তিনি জানান, কমিশন আগামী অধিবেশনে আরপিও সংশোধনীর চেষ্টা চালাচ্ছে।

জানা গেছে, কবিতা খানমের বক্তব্যের পরদিনই ২০ আগস্ট কমিশন জরুরি বৈঠক করার নোটিশ দিয়েছে। ইসির সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলমের সই করা নোটিশ অনুযায়ী আগামী ২৬ আগস্ট সকাল ১০টায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপত্বিতে ওই বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে। বৈঠকের এক নম্বর এজেন্ডায় আরপিও সংশোধনী প্রস্তাবের কথা বলা হয়েছে। শুরু থেকেই ইভিএম ব্যবহারের বিরোধীতা করে আসছে বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল। এরই প্রেক্ষিতে দীর্ঘদিন এ নিয়ে কোনো তৎপরতা চালায়নি ইসি, কিন্তু হঠাৎ করে আবারও এ নিয়ে দফায় তৎপরতা শুরু হওয়ায় বিরোধী দলগুলোর মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৯ সেপ্টেম্বর সংসদ অধিবেশন শুরু। অধিবেশন শুরুর আগে এখনও দুই সপ্তাহের বেশি সময় রয়েছে। ফলে এর মধ্যেই সংশোধনী প্রস্তাবটি কমিশনে অনুমোদন, আইন মন্ত্রণালয়ের ভেটিং ও মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠাতে চায় ইসি।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: