For Advertisement

750px X 80px Call : +8801911140321

রোহিঙ্গা সংকট নিরসনে বিশ্বকে এগিয়ে আসতে হবে: জাতিসংঘ মহাসচিব

কারেন্ট নিউজ বিডি   ২৬ আগস্ট ২০১৮, ২:৫৭:১৯

ঢাকা, ২৬ আগস্ট, কারেন্ট নিউজ বিডিরোহিঙ্গা সংকট নিরসনে পুরো বিশ্বকে একযোগে এগিয়ে আসতে হবে উল্লেখ করে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস বলেছেন, গত মাসে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের কাছ থেকে আমি দুর্ভোগের বীভৎস কাহিনী শুনেছি। এটা আমার স্মৃতিতে অম্লান থাকবে। এক বছর পেরিয়ে গেছে। এই সংকট নিরসনে আমাদের অবশ্যই বিশ্বব্যাপী কাজ করতে হবে।

চলমান রোহিঙ্গা সংকটের এক বছর পূর্তি উপলক্ষে শনিবার টুইটবার্তায় তিনি এসব কথা বলেন।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

‘ রোহিঙ্গাদের দুর্দশার চিত্র দেখার জন্য গত মাসের শুরুতে গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একসঙ্গে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পর জাতিসংঘ মহাসচিব বলেন, ‘রোহিঙ্গারা বিচার চায়। নিরাপদে বাড়ি ফিরতে চায়।’ পরে এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, রোহিঙ্গাদের দুঃখ-কষ্ট দেখে তার হৃদয় ভেঙে গেছে।

রোহিঙ্গা সংকট শুরুর মাসখানেক পরই গুতেরেস এ সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বিরল এক চিঠি লেখেন। এর ফলে দীর্ঘ আট বছর পর গত বছরের সেপ্টেম্বরে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়।

এরপর গত নভেম্বরে নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা সংকটের অবসান চেয়ে একটি বিবৃতি দেয়। যেখানে মিয়ানমার সরকারের প্রতি রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতা ও জাতিগত নিধন বন্ধের জোরালো দাবি তোলা হয়। এই বিবৃতিতে চীনেরও সম্মতি ছিল। সেটি ছিল রোহিঙ্গা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের প্রথম বিবৃতি।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: