প্রচ্ছদ / মনের-দুয়ার / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

স্বামী-স্ত্রীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কই দিতে পারে সত্যিকারের যৌন পরিতৃপ্তি

কারেন্ট নিউজ বিডি   ৩ সেপ্টেম্বর ২০১৮, ১:৪১:৫৬

ঢাকা, ০৩  সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : দাম্পত্য জীবনে বন্ধুত্ব না গড়ে উঠলে সম্পর্ক দীর্ঘমেয়াদি হয় না। শুধু তাই নয়। আমেরিকার এক দল বিশেষজ্ঞের গবেষণায় উঠে এসেছে যে, তৃপ্তিকর যৌনজীবন ও আবেগময় সম্পর্কের জন্যেও বন্ধুত্ব হওয়া চাই।

গবেষক ও মনোবিজ্ঞানী লরা ভ্যান্ডারড্রিফট জানান, জীবন সঙ্গী বা সঙ্গিনী এমন হওয়া উচিত যার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করে। দীর্ঘমেয়াদে সম্পর্ক টিকিয়ে রাখা এবং উপভোগ্য যৌনজীবন তৈরিতে এ সম্পর্কই মূল ভূমিকা পালন করে। রোমান্টিক সম্পর্ককে পরিপূর্ণতা দিতে কেবল রোমান্টিকতা যথেষ্ট নয়। এখানে বন্ধুত্ব দরকার। এতে সময়ের সঙ্গে দুজনের মধ্যকার ভালোবাসা, আন্তরিকতা ও দায়িত্বশীলতা ক্রমেই বাড়তে থাকে।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

এ গবেষণা সম্পন্ন করেন আমেরিকার ইন্ডিয়ানার পুর্দু ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। জার্নাল অব সোশাল অ্যান্ড পারসোনাল রিলেশনশিপস-এ প্রকাশিত হয়েছে। এখানে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে যৌন তৃপ্তির গভীর যোগাযোগের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

গবেষণায় ১৮৪ মানুষের ওপর জরিপ চালানো হয়। এরা সবাই কমপক্ষে ১৬ মাস ধরে দাম্পত্য জীবন অতিবাহিত করছেন। এ সম্পর্কের কোন বিষয়টিকে তারা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন তা জানতে চাওয়া হয়।

তাদের জবাব বিশ্লেষণ করে দেখা গেছে, দুজনের মাঝের বন্ধুত্ব গভীর পরিতৃপ্তি এনেছে। এমনকি যৌনজীবনটাকেও উপভোগ্য করে দেয় বন্ধুত্ব। কাজেই এ সম্পর্কে গড়ে তোলার মাধ্যমে বহু দাম্পত্য সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন ড. ভ্যান্ডারড্রিফট। এ কাজের দুজনের মধ্যে বন্ধুত্বপূর্ণ লেদ-দেন থাকা প্রয়োজন। অন্য বন্ধুর সঙ্গে যে সব বিষয় নিয়ে মানুষ আলোচনা করে বা সহায়তা চেয়ে থাকেন, তা সঙ্গী-সঙ্গিনীর মাঝে ঘটলে সম্পর্কের উন্নয়ন হবে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: