For Advertisement

750px X 80px Call : +8801911140321

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছর কারাদণ্ড

কারেন্ট নিউজ বিডি   ৩ সেপ্টেম্বর ২০১৮, ৪:১৭:০৩

ঢাকা, ০৩  সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহকালে আটক রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত।

সোমবার (৩ সেপ্টেম্বর) মিয়ানমারের একটি আদালত এ রায় দেয়। ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও নামের রয়টার্সের ওই দুই সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি সংগ্রহের অভিযোগ আনা হয়।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

রায় ঘোষণার পর দুই সাংবাদিকদের একজন ওয়া লোন বলেন, আমার কোনও ভয় নেই। আমি অন্যায় কিছু করি নাই। আমি ন্যায়বিচার, গণতন্ত্র ও স্বাধীনতায় বিশ্বাসী।

মিয়ানমারের আদালতের এই রায়ের প্রতিক্রিয়ায় রয়টার্সের এডিটর-ইন-চিফ স্টিফেন জে অ্যাডলার বলেন, আজকের দিনটি মিয়ানমার, রয়টার্সের সাংবাদিক ওয়ালোন ও কিয়াউ সোয়ে এবং যে কোনও স্থানের সংবাদমাধ্যমের জন্য দুঃখজনক দিন।

গতবছর পুলিশের কাছ থেকে নথি পাওয়ার কিছুক্ষণের মধ্যে গ্রেফতার হন ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও। তারা দু’জনই মিয়ানমারের নাগরিক। ইয়াংগুন শহরের উপকণ্ঠে পুলিশের নিমন্ত্রণে রাতের খাবার আয়োজন করে তাদের ডেকে নেয়া হয়। এরপর তাদের আটক করা হয়। মিয়ানমারে গোপনীয়তা লঙ্ঘনের শাস্তি সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড।

এরপর তাদের বিরুদ্ধে মামলা দায়ের হলে বিষয়টা মিয়ানমারের গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলে।

আটক হওয়ার পর থেকেই জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ছাড়াও সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ক বিভিন্ন পরামর্শক ও সংস্থা এই সাংবাদিকদের বেকসুর খালাস দাবি করে আসছিল।

শুরু থেকেই এ দুই সাংবাদিক বলে আসছেন তাদের ফাঁদে ফেলা হয়েছে।

মিয়ানমারে রোহিঙ্গা সঙ্কট শুরু হওয়ার প্রায় এক বছর পর এ রায় এলো। রাখাইনে গণমাধ্যমের কার্যক্রম কঠোরভাবে নিয়ন্ত্রণ করে সরকার। এ কারণে ওই অঞ্চল থেকে নির্ভরযোগ্য তথ্য পাওয়া কষ্টসাধ্য। বিবিসি। রয়টার্স

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: