প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

রাত পোহালেই পর্দা উঠছে দ্বাদশ সাফ ফুটবলের

কারেন্ট নিউজ বিডি   ৪ সেপ্টেম্বর ২০১৮, ২:৩৩:৩৩

ঢাকা, ০৪  সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : বছর-মাস আর সপ্তাহের দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে, রাত পোহালেই পর্দা উঠবে দক্ষিণ এশিয়ার সব থেকে বড় আসর সাফ ফুটবল টুর্নামেন্টের। সাফের ইতিহাসের এবারের আসরটি ১২তম। এ আসরের প্রধান পৃষ্ঠপোষক সুজুকি। পাওয়ার স্পন্সর হয়েছে অ্যাননটেক্স। টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে সাফ সুজুকি কাপ-২০১৮ পাওয়ার্ড বাই অ্যাননটেক্স।

২০০৯ সালের পর এবার বাংলাদেশ এই টুর্নামেন্টের আয়োজক। সাতটি দেশের ফুটবলারদের বরণ করে নিতে পুরোপুরি প্রস্তুত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। প্রচারণারও কমতি নেই। ক্রীড়াঙ্গনে বইছে উৎসবের আমেজ। ঘরের মাঠে লাল সবুজ জার্সিধারীরা কি করে, সেটি দেখতে মুখিয়ে কোটি ভক্ত-সমর্থক।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ ভুটান। খেলা শুরু হবে সন্ধ্যা সাতটায়। তার আগে অবশ্য টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান আর নেপাল। সে ম্যাচটি বিকেল চারটায়। টুর্নামেন্টের সবগুলো ম্যাচ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন আর চ্যানেল নাইন।

সোমবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে সাফ সুজুকি কাপের লোগো উন্মোচন করা হয়। লোগো উন্মোচন করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। এ সময় তিনি বাংলাদেশ দলকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বাফুফে সভাপতি বলেন, আমি সর্বোচ্চ সুযোগ সুবিধা দেয়ার চেষ্টা করেছি ফুটবলারদের। প্রস্তুতিতে কেনো ঘাটতি রাখিনি। ফেডারেশনের পক্ষে যা যা সম্ভব তা করা হয়েছে। আমি মনে করি এটা যথেষ্ট। এখন দায়িত্ব খেলোয়াড়দের। আমিতো আর খেলে দিতে পারবো না।

তিনি বলেন, আমার প্রত্যাশা বাংলাদেশ চ্যাম্পিয়ন হোক। আমি মনে করি বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়া উচিত। কিন্তু মাঠে কী হবে তাতো বলা যায় না। সব কিছু এখন দলের খেলোয়াড়দের ওপর নির্ভর করবে।

টুর্নামেন্টে ৭টি দেশ দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে। স্বাগতিক বাংলাদেশের সঙ্গে এ গ্রুপে লড়বে নেপাল, পাকিস্তান ও ভুটান। বি গ্রুপে লড়বে ভারত শ্রীলংকা ও মালদ্বীপ। ২০১৩ সালের চ্যাম্পিয়ন ও সাফের সবশেষ তিন আসরের ফাইনালিস্ট আফগানিস্তান সাফ অঞ্চল থেকে বেরিয়ে যাওয়ায় টুর্নামেন্টে নেই।

১৯৯৩ সালে পাকিস্তানের লাহোর থেকে সার্ক গোল্ডকাপ নামে দক্ষিণ এশিয়ার এ টুর্নামেন্টে যাত্রা শুরু হয়। বাংলাদেশ প্রথম আসরে খেলেনি। মাঝে দুই বছরের বিরতি দিয়ে দ্বিতীয় আসর বসে শ্রীলংকার কলম্বোয়। বাংলাদেশ সে আসরে অংশ নিয়ে সেমিফাইনালে ভারতের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়।

আসুন এক নজরে দেখে নেয়া যাক টুর্নামেন্টের সূচি:

গ্রুপপর্ব 

৪ সেপ্টেম্বর : পাকিস্তান বনাম নেপাল, বিকেল ৪টা

বাংলাদেশ বনাম ভুটান, সন্ধ্যা ৭টা

৫ সেপ্টেম্বর : ভারত বনাম শ্রীলঙ্কা, সন্ধ্যা ৭টা

৬ সেপ্টেম্বর : নেপাল বনাম ভুটান, বিকেল ৪টা

বাংলাদেশ বনাম পাকিস্তান, সন্ধ্যা ৭টা

৭ সেপ্টেম্বর : মালদ্বীপ বনাম শ্রীলঙ্কা, সন্ধ্যা ৭টা

৮ সেপ্টেম্বর : পাকিস্তান বনাম ভুটান, বিকেল ৪টা

বাংলাদেশ বনাম নেপাল, সন্ধ্যা ৭টা

৯ সেপ্টেম্বর : ভারত বনাম মালদ্বীপ, সন্ধ্যা ৭টা

সেমিফাইনাল 

১২ সেপ্টেম্বর : ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘বি’ গ্রুপ রানার-আপ, বিকেল ৪টা

‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘এ’ গ্রুপ রানার-আপ, সন্ধ্যা ৭.৩০ মিনিট

ফাইনাল  ১৫ সেপ্টেম্বর : সন্ধ্যা ৭টা।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: