প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারাগারে আদালতের প্রজ্ঞাপন বাতিলে খালেদার লিগ্যাল নোটিশ

কারেন্ট নিউজ বিডি   ৬ সেপ্টেম্বর ২০১৮, ৪:৩৬:২৭

ঢাকা, ০৬ সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার কার্যক্রম পরিচালনায় পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের একটি কক্ষকে অস্থায়ী আদালত ঘোষণা করে জারি করা প্রজ্ঞাপন বাতিল করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) বিএনপি চেয়াপারসন খালেদা জিয়ার পক্ষে আইনজীবী নওশাদ জমির এই নোটিশ পাঠান।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

দুপুরে আইন সচিবের প্রতি রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো ওই নোটিশে বলা হয়েছে, ৪ সেপ্টেম্বর জারি করা প্রজ্ঞাপনটি ৮ সেপ্টেম্বরের মধ্যে বাতিলের দাবি জানানো হচ্ছে। অন্যথায় সরকারের ওই আদেশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নোটিশে বলা হয়েছে, একটি বিশেষ মামলার বিচারের জন্য ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের একটি কক্ষকে আদালত কক্ষ ঘোষণার সরকারের সিদ্ধান্ত উদ্দেশ্য প্রণোদিত এবং ক্রিমিনাল প্রসিডিউর কোডের ৯ (২) ধারার অপব্যবহার।

নোটিশে আরও বলা হয়েছে, একটি আদালতের স্থান নির্ধারণের বিষয়ে নির্দেশনা দানে সরকারকে ক্ষমতা প্রদান করা হয়েছে ক্রিমিনাল প্রসিডিউর কোডের ৯(২) ধারায়। ক্রিমিনাল প্রসিডিউর কোডের ৪(১)(কিউ) ধারায় ‘স্থান’র ব্যাপারে সংজ্ঞায়িত করা হয়েছে, তাতে স্থান বলতে একটি বাড়ি, ভবন, টেন্ট অর ভেসেলকে বোঝানো হয়েছে। কিন্তু কোন প্রিজনকে (কারাগারকে) বোঝানো হয়নি। যার কারণে পুরাতন কেন্দ্রীয় কারাগারের একটি কক্ষকে আদালত কক্ষ ঘোষণা করে দেওয়া সরকারের ওই বিশেষ আদেশ অবৈধ এবং আইনগত কর্তৃত্ব বহির্ভূত। সংবিধানের ৩৫(৩) অনুচ্ছেদ, যে অনুচ্ছেদে একজন অভিযুক্তকে দ্রুত এবং জনসম্মুখে বিচারের মৌলিক অধিকার প্রদানের নিশ্চয়তা দেওয়া হয়েছে তা লঙ্ঘন করে অবৈধভাবে ওই আদেশ দেওয়া হয়েছে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার সম্পন্ন করতে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করে গেজেট প্রকাশ করে সরকার। ওইদিন সন্ধ্যায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিভাগ এ গেজেট প্রকাশ করে।

আইন মন্ত্রণালয়ের ওই গেজেটে বলা হয়, ‘নিরাপত্তাজনিত কারণে’ সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালত থেকে নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের কক্ষ নম্বর-৭ কে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়েছে। এখন থেকে সেখানেই খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল দুর্নীতি মামলার বিচার কাজ সম্পন্ন হবে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: