প্রচ্ছদ / রাজশাহী / বিস্তারিত

For Advertisement

750px X 80px Call : +8801911140321

বদলগাছীতে আগ্রহ হারাচ্ছে পাট চাষিরা

কারেন্ট নিউজ বিডি   ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৩:১৭:০৭

ঢাকা, ২৩ সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : নওগাঁর বদলগাছীতে আগ্রহ হারাচ্ছে উপজেলা পাট চাষিরা। আজ (২২ সেপ্টেম্বর) শনিবার বদলগাছী সদর হাটে সরে জমিনে দেখাযায় তোষা পাট ১৩-১৬শ টাকা,টেবরী ১২-১৫শ টাকা দরে বেচা কেনা হচ্ছে।

উপজেলা সেনপাড়া গ্রামের কৃষক খাজামদ্দীন,বেলালহোসেন,কামালপুর,গ্রামের,সোলেমান,উজ্জল হোসেন,কদমগাছী গ্রামের সাইন সহ অনেকে বলে ১বিঘা জমিতে পাট চাষ করতে খরচ হয় প্রায় ১০-১১হাজার টাকা সেই হিসাবে বাজারে ২৫শ-২৯শ টাকা দরে বিত্রিু হলে হবে কিন্ত বর্তমানে যে বাজার যাচ্ছে এতে খরচ উঠবেনা।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

কোলা গ্রামে কৃষক আব্দুস সালাম বলেন আমি ২বিঘা জমিতে তোষা পাটের আবাদ করেছি কিন্ত আসে পাশে পাট জাগ দেওয়ার মত পানি না থাকায় দুরে ধোলায় করে জাগ দিতে হয়েছে। তা ছারা পাট ধোয়া বা ছিলার খরচ অনেক বেশী সব মিলে বিঘায় ১০-১১হাজার টাকা খরচ হয়েছে বাজারে এসে দাম না পাওয়ায় লোকশান গুনতে হচ্ছে।

সরকার যদি আগামিতে পাটের দাম বাড়িয়ে না দেয় তাহলে পাটের আবাদ করা সম্ভব হবে, আর তা না হলে পাট চাষে আগ্রহ হারিয়ে যাবে। উপজেলা কৃষি অফিসার মো. হাসান আলী বলেন গত বছর পাটের আবাদ ছিল প্রায় ২হাজার হেক্টের এবছর ১৯শ৪০হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। তবে বাজারে পাটের দাম কম হওয়ায় কৃষকেরা হতাশা হয়ে পড়েছে।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: