প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

জহিরুল ইসলাম

সম্পাদক ও প্রকাশক

For Advertisement

750px X 80px Call : +8801911140321

ডিরেক্টরস গিল্ড নির্বাচন-২০১৮

কে বা কারা হবেন অভিভাবক.?.

কারেন্ট নিউজ বিডি   ২৮ সেপ্টেম্বর ২০১৮, ৪:৪১:০৯

ঢাকা, ২৮ সেপ্টেম্বর, কারেন্ট নিউজ বিডি : আমাদের দেশের নাটক ও টেলিছবির পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচন আজ ২৮শে সেপ্টেম্বর। এবারের নির্বাচনে লড়বেন ৫২ জন প্রার্থী। সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদকসহ পদ থাকছে মোট ২০টি। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন খ্যাতিমান পরিচালক আমজাদ হোসেন। এছাড়া নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ও নির্মাতা কাওসার চৌধুরী। আপিল বিভাগের চেয়ারম্যান থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে জমে উঠেছে পরিচালকদের আড্ডা। প্রায় প্রতি সন্ধ্যাতেই নির্দিষ্ট কিছু স্থানে একসাথে মিলিত হচ্ছেন নাটকের পরিচালক ও কলাকুশলীরা। নিজেরত পছন্দের প্রার্থীর জন্যও আবার অনেকে চাইছেন দোয়া ও ভোট।

For Advertisement

750px X 80px
Call : +8801911140321

নির্বাচনের বাকী আর দুই দিন। এর আগে আজ সাধারণ কিছু সদস্যরা ‘কে বা কারা আমাদের ভরসার কেন্দ্রবিন্দু হবেন’ শিরোনামে একটি ইশতেহার প্রকাশ করেছেন।

প্রকাশিত এই ইশতেহারটি নিচে হুবহু তুলে ধরা হল-

১. প্রতি মাসে দুটি করে সাধারণ সভার আয়োজন করতে হবে। একটি সভা ডিরেক্টরস গিল্ড এর সব মেম্বাদের জন্য আর একটি ডিরেক্টরস গিল্ড এর প্রতিনিধিগণ নিজের মধ্যে বসে পুর্বের মিটিং এর আলোচনার গুরুত্বপুর্ণ বিষয় গুলোর বাস্তবায়নে চুড়ান্ত সিন্ধান্ত গ্রহণ করবেন এবং ডিরেক্টরস গিল্ড এর ওয়েব পেজে প্রকাশ করবেন।

২. ডিরেক্টরস গিল্ড কল্যাণ তহবিল করতে হবে। প্রতি পাঁচ বছর পর কল্যাণ তহবিলের লভ্যাংশ প্রত্যেক মেম্বারদের মাঝে সমান ভাগে ভাগ করতে হবে।

৩. কোন ডিরেক্টর সাধারণ বা গুরুতর অসুস্থ হলে তাঁর সাহাযার্থে ডিরেক্টরস গিল্ড কে সব ধরনের ব্যাবস্থা করতে হবে।

৪. মাসিক চাঁদার পেমেন্ট সিস্টেম ডিজিটাল সিস্টেম এ আনতে হবে। কেউ পর পর তিন মাস চাঁদা না দিলে তাঁকে উক্ত চাঁদার ২০% টাকা জরিমানা সহ পরের মাসের টাকা জমা দিতে হবে এবং এক বছর যদি কেউ চাঁদা না দেয় তাহলে তার সদস্য পদ বাতিল করতে হবে।

৫. ডিরেক্টরদের তিনটি ক্যাটাগরীতে ভাগ করেতে হবে। এ,বি এবং সি।

* “এ” ক্যাটাগরী : টিভি চ্যানেলে কমপক্ষে ৩০ টি একক নাটক নিজের পরিচালনায় প্রচার হয়েছে তাঁরা “এ” ক্যাটাগরীর সুবিধা ভোগ করবেন। এখানে একজন ডিরেক্টর তাঁর নাটক বানানোর জন্য পাবেন সর্বমোট তিন লক্ষ্য পঞ্চাশ হাজার টাকা। ডিরেক্টর তার গল্প অনুযায়ী চ্যানেল এর সাথে কথা বলে নাটকের শিল্পী নির্বাচন করবেন। চ্যানেল নির্দিষ্ট কোন শিল্পী বেঁধে দিতে পারবেন না।

* “বি” ক্যাটাগরী : টিভি চ্যানেলে কমপক্ষে ২০ টি একক নাটক নিজের পরিচালনায় প্রচার হয়েছে তাঁরা “বি” ক্যাটাগরীর সুবিধা ভোগ করবেন। এখানে একজন ডিরেক্টর তাঁর নাটক বানানোর জন্য পাবেন সর্বমোট তিন লক্ষ্য টাকা। ডিরেক্টর তার গল্প অনুযায়ী চ্যানেল এর সাথে কথা বলে নাটকের শিল্পী নির্বাচন করবেন। চ্যানেল নির্দিষ্ট কোন শিল্পী বেঁধে দিতে পারবেন না।

* “সি” ক্যাটাগরী: টিভি চ্যানেলে কমপক্ষে ১০ টি একক নাটক নিজের পরিচালনায় প্রচার হয়েছে তাঁরা “সি” ক্যাটাগরীর সুবিধা ভোগ করবেন। এখানে একজন ডিরেক্টর তাঁর নাটক বানানোর জন্য পাবেন সর্বমোট আড়াই লক্ষ্য টাকা। ডিরেক্টর তার গল্প অনুযায়ী চ্যানেল এর সাথে কথা বলে নাটকের শিল্পী নির্বাচন করবেন। চ্যানেল নির্দিষ্ট কোন শিল্পী বেঁধে দিতে পারবেন না।

বি:দ্র: বিশেষ দিবসের নাটকেও উক্ত ক্যাটাগরী প্রযোজ্য হবে তবে বাজেট হবে বেশী এবং ধারাবাহিক নাটক কে ভিন্ন ক্যাটাগরীর আওতায় আনতে হবে।

৬. প্রত্যোকটি টিভি চ্যানেল এ ডিরেক্টর গিল্ড এর সম্মানিত পরিচালকদের ক্যাটাগরী অনুয়ায়ী তালিকা থাকবে। ডিরেক্টরস গিল্ড এর ক্যাটাগরী অনুযায়ী তালিকার বাইরে টিভি চ্যানেল বাইরের কোন পরিচালক কে নাটক বানানোর কাজ দিতে পারবেন না।

৭. প্রত্যেকটি ডিরেক্টর কে নাটক বানানোর শ্যুট ডেট এর কমপক্ষে দুই দিন আগে নাটককের সাথে সম্পৃক্ত (অভিনয় শিল্পি, লাইট,ক্যামেরা,মেকআপ,শ্যুটিং হাউজ,প্রডিউসার,এডিটিং হাউজ সহ অন্যান্য)সবার সাথে চুক্তি সম্পাদন করে এক কপি ডিরেক্টরস গিল্ড এর অফিসে আর কপি টিভি চ্যানেলে জমা দিতে হবে। চুক্তিতে কি লেখা থাকবে সেটি ডিরেক্টরস গিল্ড ঠিক করবে। যে কেউ চুক্তি ভঙ্গ করলে ছয় মাসের নিষিদ্ধতা অথবা অর্থনৈতিক ক্ষতিপুরণ দিতে হবে অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পারে।

৮. সম্মানিত অভিনয় শিল্পী জাহিদ হাসান, মোশারফ করিম, চঞ্চল চেীধুরী, অপুর্ব এবং নিশো কে নিয়ে নাটক বানানোর পূর্ব শর্ত থেকে টিভি চ্যানেল কে বের হয়ে আসতে হবে এবং ডিরেক্টরস গিল্ড কে টিভি চ্যানেল এর সাথে বসে সমঝোতার সাথে গল্প অনুযায়ী অভিনয় শিল্পী নির্বাচনে একমত করাতে হবে।

৯. মেম্বারদের মাসিক চাঁদা দিয়ে কোন পিকনিক বা সাধারণ সভা করা যাবে না। এগুলোর জন্য টাকা আউট সোর্সিং করে ম্যানেজ করতে হবে।

১০. নির্বাচন একটি পরিবর্তনের হাতিয়ার, এখানে হার জিত থাকবেই। যে প্রার্থী বা যে গ্রুপ নির্বাচনের মাধ্যমে পরজিত হোক না কেন তাকে ফলাফল মেনে নিয়ে ডিরেক্টরস গিল্ড এর সাথে এক হয়ে কাজ করতে হবে। আমাদের একতা দরকার। যদি কোন প্রার্থী নির্বাচনে হেরে গিয়ে নতুন সংগঠন করার চেষ্টা করে তাহেেল তাঁকে এবং তাঁদের সহযোগীদের ডিরেক্টরস গিল্ড থেকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করতে হবে।

১১. ডিরেক্টরস গিল্ড এবং অভিনয় শিল্পী সংঘের মাঝে একটি দ্বিপাক্ষিক চুক্তি থাকবে। যদি কোন চ্যানেল ডিরেক্টরস গিল্ড এর নীতিমালার অবাধ্য হয়ে তাদের নিজেদের প্রোগ্রাম প্রডিউসার দিয়ে নাটক বানাতে চায় তাহলে সেখানে অভিনয় শিল্পী সংঘের কোন মেম্বার অভিনয় করবে না এটা ঔ চুক্তির মাধ্যমে নির্ধারন করা হবে।

১২. ডিরেক্টরস গিল্ড কে কাজের পরিবেশ সৃষ্টি করতে হবে এবং দায়িত্ব নিয়ে প্রতিনিধিত্ব করতে হবে যেন প্রত্যোক মেম্বার সিনা টান করে বলতে পারে.. We are the Director of Bangladeshi Media and we are the captain of Ship.

উল্লেখ্য, এবার রাজধানীর বিএফডিসি প্রাঙ্গণে নির্বাচন হবে।

নির্বাচনে সহ-সভাপতি পদে লড়বেন সকাল আহমেদ, চয়নিকা চৌধুরী, কচি খন্দকার, অ্যালবার্ট খান, জামালউদ্দীন জামাল, শহীদ রায়হান ও বদরুল আনাম সৌদ। যুগ্ম সাধারণ সম্পাদক পদে হৃদি হক, ফরিদুল হাসান, নোমান রবিন, হামেদ হাসান নোমান এবং অর্থ সম্পাদক পদে লড়ছেন ফিরোজ খান ও মো. সাজ্জাদ হোসেন সনি। সাংগঠনিক সম্পাদক পদে লড়বেন নির্মাতা তুহিন হোসেন, রিয়াজুল রিজু ও দীন মোহাম্মদ মন্টু। প্রচার সম্পাদক পদে ফয়েজ আহমেদ রেজা ও রাকিবুল হাসান চৌধুরী।

২৯ জন আছেন কার্যনির্বাহী পরিষদ সদস্যপদে। তারা হলেন গাজী রাকায়েত, রাজু আলীম, মাহমুদ দিদার, সাইফ চন্দন, শিহাব শাহীন, আহসান হাবীব শাকিল, সহিদ-উন-নবী, শাহজাদা মামুন, সাখাওয়াত মানিক, এসএম মাসুদ করিম, ফেরারি অমিত, মারুফ মিঠু, যোশেফ মার্শেল গোমেজ, সাইফ উদ্দিন আহমেদ, এমএইচএম মোনতাসির রিপন, রাশেদা আক্তার লাজুক, শেখ রুনা, তারেক মোহাম্মদ হাসান, শৌর্য দীপ্ত সূর্য, মোস্তাফিজুর রহমান সুমন, ইকরাম পারওয়াইজ, মো. মনিরুজ্জামান চৌধুরী, মো. সাইদুর রহমান আরিফ, মুক্তি মাহমুদ, আরিফ এ আহনাফ, প্রীতি দত্ত, জি এম সাজ্জাদ হোসাইন, জহির খান, কাজী সোহাগ।

For Advertisement

750px X 80px Call : +8801911140321

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: